কিংবদন্তি স্পিনার বিষান সিং বেদি মারা গেছেন

৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2023, 11:06 AM
Updated : 23 Oct 2023, 11:06 AM

ভারতের সাবেক অধিনায়ক বিষান সিং বেদি আর নেই। দীর্ঘ দিন অসুস্থতায় ভোগার পর দিল্লিতে সোমবার ৭৭ বছর বয়সে মারা গেছেন দেশটির কিংবদন্তি বাঁহাতি স্পিনার। 

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় বেদির মৃত্যুর খবর জানিয়েছে।

“ভারতের টেস্ট অধিনায়ক ও কিংবদন্তি স্পিনার বিষান সিং বেদির মৃত্যুতে বিসিসিআই শোকাহত। এই কঠিন সময়ে পরিবার ও সমর্থকদের জন্য আমাদের দোয়া। তার আত্মা শান্তিতে থাকুক।”

গত দুই বছর ধরেই নানান শারীরিক জটিলতায় ভুগছিলেন বেদি। গত মাসে হাঁটুতে একটিসহ বেশ কয়েকটি অস্ত্রোপচার করা হয়েছিল তার। স্ত্রী আঞ্জু বেদি ও দুই সন্তান নেহা বেদি, আঙ্গার বেদিকে রেখে গেছেন তিনি।

১৯৪৬ সালে পাঞ্জাবের অমৃতসারে জন্ম নেওয়া বেদি ভারতের হয়ে প্রায় এক যুগের ক্যারিয়ারে খেলেন ৬৭ টেস্ট ও ১০টি ওয়ানডে। ১৯৭৯ সালে অবসরের সময় তার নামের পাশে ছিল ২৮.৭১ গড়ে ২৬৬ উইকেট। তখনকার সময়ে যা ভারতের সর্বোচ্চ। 

সত্তরের দশকে লেগ স্পিনার ভাগওয়াত চন্দ্রশেখর এবং দুই অফস্পিনার ইরাপলি প্রসন্ন ও শ্রীনিভাস ভেঙ্কাটরাঘাবানকে নিয়ে স্পিন চতুষ্টয় গড়েন বেদি। যা স্পিন বোলিংয়ে একরকম বিপ্লব ঘটায়।

আন্তর্জাতিক অঙ্গনের বাইরে কাউন্টি ক্রিকেটেও সাফল্য পান বেদি। নর্দাম্পটনশায়ারের হয়ে খেলেন দীর্ঘ দিন। দলটির হয়ে স্রেফ ২০.৬৯ গড়ে তার শিকার ৪৩৪ উইকেট। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ধরেন ১ হাজার ৫৬০ শিকার।