বিশ্বকাপ রাঙিয়ে বাংলাদেশের বিপক্ষে টেস্টে তাকিয়ে রবীন্দ্র

সাদা বলের বিশ্বকাপে আলো ছড়িয়ে লাল বলের ক্রিকেটে ফেরার অপেক্ষায় নিউ জিল্যান্ডের তরুণ অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 03:49 PM
Updated : 24 Nov 2023, 03:49 PM

ভারতে ওয়ানডে বিশ্বকাপটা স্বপ্নের মতো কেটেছে রাচিন রবীন্দ্রর। প্রথমবার বিশ্ব মঞ্চে সুযোগ পাওয়ার উপলক্ষ রাঙিয়েছেন তিনি দুর্দান্ত পারফরম্যান্সে। সাদা বলের পর এবার তাকে মনোযোগ দিতে হচ্ছে লাল বলের ক্রিকেটে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে এই সংস্করণে ফেরার অপেক্ষায় নিউ জিল্যান্ডের তরুণ অলরাউন্ডার।

বিশ্বকাপে রবীন্দ্র ১০ ম্যাচে আসরের চতুর্থ সর্বোচ্চ ৫৭৮ রান করেন ৬৪.২২ গড় ও ১০৬.৪৪ স্ট্রাইক রেটে। যেখানে তিনটি শতকের পাশে ফিফটি দুটি। নিউ জিল্যান্ড বিদায় নেয় সেমি-ফাইনাল থেকে।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলতে নিউ জিল্যান্ড দল এখন সিলেটে। আগামী মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। সেখানেই শুক্রবার নিজের দুই বছরের আন্তর্জাতিক ক্রিকেটের পথচলাকে ‘পরাবাস্তব’ উল্লেখ করে রবীন্দ্র বললেন, ক্যারিয়ারের এই পর্যায়ে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে তার।

“সবকিছু যেন দ্রুত ঘটে গেছে এবং এই মুহূর্তে এখানে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। এই বয়সে পছন্দের খেলাটা খেলতে পারা, খেলার জন্য বিশ্ব ভ্রমণ করতে পারা বিশেষ কিছু। চলার পথে অবশ্যই চড়াই-উৎরাই ছিল, তবে বেশিরভাগ ক্ষেত্রে আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি।”

“দেখুন, এটাই আসলে বুঝিয়ে দেয় দলের পরিবেশটা কেমন আর আমি কতটুকু স্বাধীনতা নিয়ে খেলেছি। সময়টা উপভোগ করছি, অনেক দিন ধরে যারা আছে তাদের কাছ থেকে শিখছি। আশা করি, তাদের কাছ থেকে আগামীতেও শিখতে পারব।”

সাদা বল থেকে লাল বলের ক্রিকেটে ফেরাটা উপভোগ্য হবে বলেই মনে হচ্ছে রবীন্দ্রর।

“ওয়ানডের পর এখন আবার লাল বলে ফেরাটা মনে হয় উপভোগই করব। কারণ, এখানে (টেস্ট) আপনার অভিপ্রায় দরকার...আপনি সবসময় রান করার লক্ষ্যে থাকেন। এটা আপনাকে রান করার ভালো সুযোগ করে দেয়। কিন্তু এখানে (বাংলাদেশ) মনে হয় কন্ডিশনের ওপরও অনেক কিছু নির্ভর করে।”

রবীন্দ্র এখন পর্যন্ত টেস্ট খেলেছেন মাত্র তিনটি, যার সবশেষটি বাংলাদেশের বিপক্ষেই। গত বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইয়ে ওই ম্যাচে স্মরণীয় এক জয় পেয়েছিল বাংলাদেশ। ছয় ইনিংসে মাত্র ৭৩ রান করার পর টেস্ট দল থেকে বাদ পড়েন রবীন্দ্র।

২৪ বছর বয়সী এই ক্রিকেটার এবার একাদশে সুযোগ পেলে পরখ করে দেখতে চান কতটা বদলেছে তার খেলা।

“দুই বছর আগে টেস্ট ক্রিকেটে আমার অভিজ্ঞতা সত্যিই দারুণ লেগেছে। এখন আমার খেলা কতটা বদলেছে, তা দেখার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।”

২০২১ সালে বাংলাদেশে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন রবীন্দ্র। মিরপুরে সেবার পাঁচ ম্যাচে তিনি করতে পারেন কেবল ৪৭ রান। এর মধ্যে দুই ম্যাচে ফেরেন শূন্য রানে। অবশ্য বাঁহাতি স্পিনে উইকেট নেন ৬টি। সেই অভিজ্ঞতাও তুলে ধরলেন তিনি।

“২০২১ সালের ওই উইকেটগুলো ছিল খুব ইন্টারেস্টিং। ব্যাটিংয়ের জন্য বেশ কঠিন ছিল, কিন্তু বোলিংয়ে মজা ছিল।”