শেষ ওভারে তিন চার এক ছক্কায় রোমাঞ্চকর জয়ের নায়ক ফাহিম আশরাফ

পাকিস্তান সুপার লিগে টানা দুই ম্যাচে শেষ ওভারে দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জেতালেন এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 04:57 AM
Updated : 8 March 2023, 04:57 AM

শেষ ওভারে প্রয়োজন ছিল ১৮ রানের। কঠিন সেই লক্ষ্য ছুঁতে ফাহিম আশরাফের লাগল না পুরো ওভারও। অবিশ্বাস্য সব শট খেলে তিন চার ও এক ছক্কায় খেলা শেষ করে দিলেন তিনি এক বল বাকি রেখেই। তিন দিনের মধ্যে টানা দুই ম্যাচে দলকে জেতালেন তিনি শেষ ওভারে বীরোচিত ব্যাটিংয়ে। 

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মঙ্গলবার মুলতান সুলতান্সের বিপক্ষে রোমাঞ্চ জাগানিয়া রান তাড়ায় ইসলামাবাদ ইউনাইটেডের ২ উইকেটে জয়ের নায়ক ফাহিম। 

শেষ ওভারে ১৮ রানের সমীকরণে প্রথম বলটিই ওয়াইড করেন পেসার মোহাম্মদ ইলিয়াস। পরের বলটি ওয়াইড ইয়র্কার করার চেষ্টা করেন বোলার। ফাহিম খেলার চেষ্টা করেন প্যাডেল স্কুপ। বল তার ব্যাটের নিচে লেগে কিপারের বাঁ পাশ দিয়ে পৌঁছে যায় বাউন্ডারিতে। 

পরের বলে আবার ওয়াইড ইয়র্কারের চেষ্টা। এবার ফাহিম খেলেন চোখধাঁধানো এক শট। লো ফুল টস হয়ে যাওয়া বলে আবার স্কুপ করতে গিয়ে একদম শেষ মুহূর্তে ব্যাট উল্টো করে রিভার্স স্কুপ করেন ফাহিম। ব্যাটের ঠিক মাঝখানে লেগে বল উড়ে যায় থার্ডম্যান সীমানার ওপারে। 

তৃতীয় বলে ডেভিড মিলারের মিস ফিল্ডিংয়ে আসে দুই রান। পরের বলে মিডল স্টাম্পে থাকা ফুল লেংথ বল গুলির বেগে সোজা ব্যাটে চালিয়ে দেন ফাহিম। ফিল্ডার কাইরন পোলার্ড থামাতে পারেননি সীমানায় ডাইভ দিয়েও। স্কোর তখন সমান। ফিল্ডার সব আনা হয় বৃত্তের ভেতরে। পঞ্চম বলে মিড অফে পোলার্ডের ওপর দিয়ে চার মেরে উদ্ভাসিত উদযাপতে মেতে ওঠেন ফাহিম। 

রাওয়ালপিন্ডিত এই ম্যাচে শান মাসুদের ৫০ বলে ৭৫, মোহাম্মদ রিজওয়ানের ১৮ বলে ৩৩ ও টিম ডেভিডের ২৭ বলে ৬০ রানের ইনিংসে মুলতান তোলে ২০৫ রান। রান তাড়ায় ইসলামাবাদের হয়ে বড় ইনিংস খেলতে পারেননি কেউই। তবে কার্যকর অবদান রাখেন রহমানউল্লাহ গুরবাজ (১৪ বলে ২৫), কলিন মানরো (২১ বলে ৪০) ও শাদাব খান (২৫ বলে ৪৪)। এরপর ফাহিম কাজ শেষ করেন ২৬ বলে অপরাজিত ৫১ রান করে। 

এক পর্যায়ে ৬ ওভারে ৭১ রান প্রয়োজন ছিল ইসলামাবাদের, শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ৪৬ রানের। সেই চ্যালেঞ্জ তারা উতরে যায়। 

পিএসএলে এর চেয়ে বড় রান তাড়ায় জয়ের নজির আছে স্রেফ আর একটি। গত বছর ২০৭ রান তাড়ায় জিতেছিল মুলতান। 

ইসলামাবাদের ঠিক আগের ম্যাচেই কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রানের। ওডিন স্মিথের করা ওভারের প্রথম তিন বলেই বাউন্ডারিতে দলকে জিতিয়ে দেন এই ফাহিম আশরাফই।