কোভিড: একদিনে ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৯১

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে ১০ শতাংশ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 11:21 AM
Updated : 7 Oct 2022, 11:21 AM

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৫ জনের মৃত্যু হয়েছে; শনাক্ত হয়েছে ৪৯১ জন নতুন রোগী।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৯১২টি নমুনা পরীক্ষা করে ৪৯১ রোগী শনাক্ত হয়।

তাতে দিনে শনাক্তের হার দাঁড়িয়েছে ১০ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ।

এর আগে গত ১ অক্টোবর পাঁচজনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ২৬ সেপ্টেম্বর এসেছিল ৬ জনের মৃত্যুর খবর।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৯ হাজার ১৫ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৮০ জন।

গত ২৪ ঘণ্টায় ৭০১ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৮ হাজার ৬৫৪ জন।

নতুন ৪৯১ রোগীর মধ্যে ৩৪১ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। দেশের সবকটি বিভাগের ৩০টি জেলায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়।

যে পাঁচজনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে চারজন নারী, একজন পুরুষ। তাদের মধ্যে দুজন ঢাকা বিভাগের এবং তিনজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের চারজন সরকারি হাসপাতালে এবং একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬২ কোটি ৬ লাখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক