কোভিড: ছোট হয়ে এসেছে সংক্রমণের মানচিত্র

করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটে সবচেয়ে বাজে সময়টা পার করে আসা বাংলাদেশে অনেকটাই কমে এসেছে সংক্রমণের বিস্তার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 04:52 AM
Updated : 18 Oct 2021, 04:56 AM

রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের ৬৪ জেলার মধ্যে ২৯টিকে কোনো নতুন রোগী শনাক্ত হয়নি। ওই এক দিনে ৫২ জেলায় কোভিডে কারও মৃত্যু হয়নি।

ওই সময়ে সারা দেশে মোট ৩১৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, ১৬ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
জুনের শেষ সপ্তাহ থেকে অগাস্ট মাস পর্যন্ত সারাদেশে তাণ্ডব চালায় করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। সে সময় দৈনিক শনাক্ত, মৃত্যু এবং শনাক্তের হারে প্রতিদিনেই নতুন রেকর্ড হচ্ছিল। এক পর্যায়ে দৈনিক শনাক্ত ১৬ হাজার এবং মৃত্যু আড়াইশ ছাড়িয়ে যায়

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে সংক্রমণ কমতে থাকে। গত শনিবার এক দিনে শনাক্ত রোগী তিনশর নিচে নেমে আসে; মারা যায় ৬ জন, যা আট মাসের সর্বনিম্ন।

আইইডিসিআরের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে সংক্রমণ হচ্ছে। সংক্রমণের এই নিম্নগতি সন্তোষজনক। কিন্তু নতুন করে সংক্রমণ আবার বাড়তে পারে।

“আমরা এখন সর্বনিম্ন পর্যায়ে আছি। কিন্তু সতর্কতায় শিথিল হওয়ার প্রশ্নই আসে না। অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, কোরিয়া, চীনসহ কয়েকটি দেশে সংক্রমণ শূন্যে নেমে গিয়েছিল। কিন্তু ডেল্টা ধরনের প্রভাবে সেখানে আবার নতুন করে সংক্রমণ শুরু হয়েছে।

“আমাদের দেশেও আবার সংক্রমণ বাড়বে না, সে নিশ্চয়তা নেই। সেজন্য সারাবিশ্বে সংক্রমণ শূন্যের ঘরে না আসা পর্যন্ত সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।”

 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার পর্যন্ত সারাদেশে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৪৮৮ জনে। ২৭ হাজার ৭৬৮ জনের মৃত্যু ঘটিয়েছে এ ভাইরাস।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ১৬ অক্টোবর সকাল ৮টা থেকে ১৭ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত কিশোরগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরীয়তপুর, ময়মনসিংহ, শেরপুর, বান্দরবান, খাগড়াছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, বাগেরহাট, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর, নড়াইল, বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, সুনামগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলায় কোনো রোগী পাওয়া যায়নি।

এছাড়া টানা চারদিন ধরে শেরপুর, ঝালকাঠি ও সুনামগঞ্জ জেলায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি।

বান্দরবান, গাইবান্ধা, বাগেরহাট-এই তিন জেলায় গত তিন দিনে কোনো নতুন রোগী পাওয়া যায়নি।

গত দুই দিন ধরে খাগড়াছড়ি, ব্রাহ্মণবাড়িয়া, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, লালমনিরহাট, চুয়াডাঙ্গা, নড়াইল, বরিশাল, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলায় নতুন সংক্রমণ নেই।

মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪ জন, খুলনায় ২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ, মাদারীপুর, ময়মনসিংহ, জামালপুর, ফেনী নোয়াখালী, কুমিল্লা, রাজশাহী ও  বগুড়ায় একজন করে মারা গেছেন।