টিকার জন্য রাশিয়ায় চিঠি পাঠাচ্ছে সরকার

করোনাভাইরাসের টিকা পেতে নানামুখী তৎপরতার মধ্যে রাশিয়ায়ও চিঠি পাঠানো হচ্ছে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 12:14 PM
Updated : 31 August 2020, 12:14 PM

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, “আমরা রাশিয়াতে চিঠি পাঠিয়ে দিচ্ছি, ভ্যাকসিনের বিষয়ে রাশান অ্যাম্বাসেডরও কথা বলেছে। চিঠি ফরেন মিনিস্ট্রির মাধ্যমে রাশিয়ার হেলথ মিনিস্টারের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।”

রাশিয়া টিকা দেওয়ার আভাস দিয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, “রাশিয়া জি টু জি করতে চায়, তারা বলেছে বাংলাদেশে যদি ভ্যাকসিন তৈরি করার ফ্যাসিলিটি থাকে তাহলে তারা বাংলাদেশেও তৈরি করার জন্য অনুমোদন দিতে পারে।

“বাংলাদেশে বেশ কয়েকটি কোম্পানির সক্ষমতা রয়েছে ভ্যাকসিন তৈরি করার জন্য।”

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের প্রকোপ থেকে বিশ্ববাসীকে রক্ষায় টিকা আবিষ্কারের চেষ্টা চালাচ্ছে বিভিন্ন দেশের শতাধিক প্রতিষ্ঠান। এরমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনের কয়েকটি কোম্পানির উদ্ভাবিত টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

সারা বিশ্ব যখন টিকার যখন মুখিয়ে রয়েছে এবং এসব পরীক্ষার অগ্রগতির খবর ফলাও করে প্রচার হচ্ছে এমন সময় গত ১১ অগাস্ট রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের বানানো একটি টিকা মানবদেহে প্রয়োগের অনুমোদন দেওয়ার কথা জানান।

স্নায়ুযুদ্ধ যুগে মহাকাশ জয়ের সোভিয়েত কৃত্রিম উপগ্রহ স্পুৎনিক এর নামে রাশিয়া তার এ টিকার নাম রেখেছে।

তবে তৃতীয় ধাপের পরীক্ষা ছাড়াই এই টিকা মানুষের জন্য কতটা নিরাপদ হবে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপ-আমেরিকার বিশেষজ্ঞরা।

তড়িঘড়ি করে কোভিড-১৯ টিকার অনুমোদন দেওয়ায় এবং টিকা সম্পর্কে পর্যাপ্ত তথ্য-উপাত্ত না থাকায় রাশিয়ার বেশিরভাগ চিকিৎসকও এই টিকা নিতে অস্বস্তি বোধ করছেন বলে এক জরিপে উঠে এসেছে।

সম্প্রতি রাশিয়ার তিন হাজারেরও বেশি চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞের ওপর এ জরিপ চালানো হয়।

টিকাটির তৃতীয় ধাপের চূড়ান্ত পরীক্ষা-নিরীক্ষা শেষ না হওয়ায় এই অস্বস্তির কথা জানিয়েছেন চিকিৎসকরা।

তবে বিশ্বব্যাপী উদ্বেগ ও সন্দেহ থাকলেও ২০টির মতো দেশ এরই মধ্যে রাশিয়ার টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে মস্কো। কমিউনিস্টি পার্টি শাসিত এশিয়ার দেশ ভিয়েতনামও টিকাটির কয়েক কোটি ডোজ পেতে চুক্তি করেছে।