যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক মুরাদ সাময়িক বরখাস্ত

“এখন অধিকতর তদন্ত প্রয়োজন। এরপরে আমরা পরবর্তী ধাপে যাব,“ বলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 07:05 PM
Updated : 26 Feb 2024, 07:05 PM

কোচিং সেন্টারে শিক্ষার্থীদের যৌন নির্যাতনের অভিযোগ ওঠা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আজিমপুর শাখার শিক্ষক মোহাম্মদ মুরাদ হোসেন সরকারকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

পাশাপাশি পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে তিন সদস্যের উচ্চতর তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার রাতে কলেজের পরিচালনা কমিটির সভায় এ দুই সিদ্ধান্ত হওয়ার তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী।

তিনি বলেন, সবার আগে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আইনের নিয়মের ব্যত্যয় করে কোনো কিছু করতে পারব না।

“প্রাথমিক তদন্তে উনি দোষী সাব্যস্ত হয়েছেন। তাই আজ রাতে আমরা মিটিং করে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছি। এখন অধিকতর তদন্ত প্রয়োজন। এরপরে আমরা পরবর্তী ধাপে যাব।“

যৌন হয়রানির ঘটনা প্রকাশের পর শিক্ষার্থীদের আন্দোলন ও অভিভাবকদের দাবির মুখে পরিচালনা কমিটির সভায় গণিতের ওই জ্যেষ্ঠ শিক্ষককে সাময়িক বরখাস্তের এ সিদ্ধান্ত এল।

এর আগে কোচিং সেন্টারে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ ওঠার পর শিক্ষার্থী ও অভিভাবকরা সোচ্চার হলে আজিমপুরের দিবা শাখার ওই জ্যেষ্ঠ শিক্ষককে শনিবার প্রত্যাহার করে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়।

গণিতের শিক্ষক মুরাদ হোসেনের বিরুদ্ধে গত ৭ ফেব্রুয়ারি কলেজ কর্তৃপক্ষের কাছে কোচিংয়ে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ করা হয়।

সেদিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে অভিযোগের প্রাথমিকভাবে সত্যতা পাওয়ার পর শিক্ষার পরিবেশ বজায় রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়েছিল।

তবে ওই সিদ্ধান্তে সন্তুষ্ট না হয়ে রোববার অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে ছাত্রীরা আজিমপুর ক্যাম্পাসে বিক্ষোভ করে। একই দিনে ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিভাবকেরা জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ওই শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি ও চাকুরিচ্যুতির দাবি করেন।

সাময়িক বরখাস্তের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করছেন অভিভাবকরা। এক অভিভাবক শাহেদা আক্তার বলেন, “সেই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কিন্তু আমরা তো এটা মানবো না। আমরা স্থায়ী বহিষ্কার চেয়েছি। আমরা আবার আন্দোলনে নামব।“

এদিকে শিক্ষক মুরাদ হোসেন বিরু‌দ্ধে ‘মিথ্যা’ অভিযোগ করা হচ্ছে এমন দাবি করছেন কিছু অভিভাবক ও ছাত্রীরা। এ শিক্ষকের পক্ষে তারা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছেন।

আরও পড়ুন

Also Read: ভিকারুননিসার শিক্ষক মুরাদের চাকরিচ্যুতির অপেক্ষায় অভিভাবকরা

Also Read: স্লোগানে মুখরিত ভিকারুননিসা, শিক্ষক মুরাদের শাস্তি দাবি

Also Read: যৌন হয়রানি: ভিকারুননিসার এক শিক্ষক প্রত্যাহার