স্নাতক চালুর বিষয়ে ইউজিসিকে জবাব দিল জাতীয় বিশ্ববিদ্যালয়

ইউজিসি বিশ্ববিদ্যালয় আইনের আংশিক ও খণ্ডিত ধারা তুলে ধরে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ দিয়েছে বলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাষ্য।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 03:28 AM
Updated : 23 Jan 2024, 03:28 AM

মূল ক্যাম্পাসে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি বন্ধে ইউজিসির পাঠানো আদেশের জবাব দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

স্নাতক প্রোগ্রাম চালুকে আইনসঙ্গত দাবি করে জাতীয় বিশ্ববিদ্যালয় বলেছে, ইউজিসি বিশ্ববিদ্যালয় আইনের আংশিক ও খণ্ডিত ধারা তুলে ধরে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ দিয়েছে।

গত ২০ জুলাই মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার সরকারি বিশ্ববিদ্যালয়টিকে স্নাতক প্রোগ্রাম বন্ধের পাশাপাশি এ উদ্যোগ কেন নেওয়া হয়েছে সে বিষয়ে ব্যাখ্যা দিতে বলে ইউজিসি।

জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর কয়েকটি ধারা উল্লেখ করে ইউজিসির পক্ষ থেকে বলা হয়, মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম এ আইনের 'সুস্পষ্ট লঙ্ঘন'।

ইউজিসির চিঠির জবাবে বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ইউজিসির আইনের যেসব ধারা উল্লেখ করেছে তা ‘আংশিক ও খণ্ডিত'।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, “আইনের এসব ধারা থেকে প্রতীয়মান হয় যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত আইনসঙ্গত ও যথার্থ।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)