বুয়েটে ভর্তি: প্রাক নির্বাচনি পরীক্ষা দিলেন ১৫ হাজার ৪৪৩ জন

উত্তীর্ণদের তালিকা আগামী ২৯ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে, যারা আগামী ৯ মার্চ মূল ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 02:30 PM
Updated : 24 Feb 2024, 02:30 PM

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনি পরীক্ষায় ১৫ হাজার ৪৪৩ শিক্ষার্থী অংশ নিয়েছেন। 

শনিবার বুয়েট ক্যাম্পাসে প্রথম ধাপে সকাল ১০টা থেকে ১১টা এবং দ্বিতীয় ধাপে বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

বুয়েট জানিয়েছে, প্রাক-নির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা আগামী ২৯ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে, যারা আগামী ৯ মার্চ মূল ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। 

প্রাক-নির্বাচনি পরীক্ষার মেধাক্রম অনুযায়ী প্রতি শিফট থেকে তিন হাজার জন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত ন্যূনতম ১২ জন পরীক্ষার্থী মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

মূল ভর্তি পরীক্ষা লিখিত আকারে ২ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠেয় এ পরীক্ষার মডিউল এ-তে থাকবে 'ক' ও 'খ' গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং বেলা ২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত মডিউল বি-তে থাকবে 'খ' গ্রুপের মুক্তহস্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি। 

আগামী ৩১ মার্চ চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিতদের তালিকা প্রকাশের সম্ভাব্য সময় দেওয়া হয়েছে। এবার ১৩টি বিভাগে ১ হাজার ৩০৯ জন ভর্তির সুযোগ পাবেন। 

প্রাক-নির্বাচনি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন বুয়েট উপাচার্য অধ্যাপক সত্যপ্রসাদ মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন ভর্তি কমিটিসমূহের সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জীবন পোদ্দার, ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মো. মিজানুর রহমান।