টেকসই অর্থায়নের জন্য পুরস্কার পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড

স্ট্যান্ডার্ড চার্টার্ড জানিয়েছে, পরিবেশবান্ধব উৎপাদন খাতে অর্থায়ন, দেশের প্রথম গ্রিন বন্ড, গ্রিন জিরো-কুপন বন্ড কার্যকর করা, কৃষি ঋণ সম্প্রসারণসহ বিভিন্ন কমিউনিটি সেবার জন্য এ স্বীকৃতি পেয়েছে তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 02:54 PM
Updated : 1 April 2024, 02:54 PM

টেকসই অর্থায়নের জন্য ‘দ্য অ্যাসেট ট্রিপল এ সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যাওয়ার্ডসে ‘সেরা ব্যাংক’ এর স্বীকৃতি পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড জানিয়েছে, পরিবেশবান্ধব উৎপাদন খাতে অর্থায়ন, দেশের প্রথম গ্রিন বন্ড, গ্রিন জিরো-কুপন বন্ড কার্যকর করা, কৃষি ঋণ সম্প্রসারণসহ বিভিন্ন কমিউনিটি সেবার জন্য এ স্বীকৃতি পেয়েছে তারা।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, “পরিবেশগত ও সামাজিক চ্যালেঞ্জের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির ভারসাম্য বজায় রাখার মাধ্যমে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অবস্থানে দাঁড়িয়ে আছে।

“টেকসই অর্থায়ন, এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা এবং আর্থিক খাতের সাথে পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক নীতিগুলোর সমন্বয় এক্ষেত্রে একটি ইতিবাচক প্রভাব বিস্তার করার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে কাজ করবে। আশা করা যাচ্ছে যে, টেকসই অর্থায়নের এই বাজারের মূল্য পরবর্তী দশকে ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০৩২ সালের মধ্যে প্রায় ৩০ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।”

নাসের এজাজ বলেন, “সচেতনতা, রেগুলেটরি সহায়তা, নৈতিক ও মানসম্পন্ন আর্থিক পণ্য ও সেবার জন্য বাজারের চাহিদা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশেও টেকসই অর্থায়ন দ্রুত বিকশিত হচ্ছে। ইতিবাচক প্রভাব বিস্তার এবং আরও স্থিতিস্থাপক, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই বাংলাদেশ গড়তে আমাদের দক্ষতা, সম্পদ এবং অংশীদারত্বকে কাজে লাগিয়ে এই বিবর্তনে নেতৃত্ব দিতে পেরে আমরা গর্বিত।"