দেশের চাহিদা মিটিয়ে মাশরুম ‘রপ্তানিও সম্ভব’

মাশরুমের উন্নত প্যাকেজিংয়ের জন্য উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা বলছে কৃষি বিপণন অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2023, 04:47 PM
Updated : 18 June 2023, 04:47 PM

দেশে উৎপাদিত মাশরুমে অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব বলে জানিয়েছেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিম।

তিনি মাশরুমের উন্নত প্যাকেজিংয়ের জন্য উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও বলেন।

রোববার অধিদপ্তরের সভাকক্ষে ‘বাংলাদেশে উৎপাদিত মাশরুমের বিপণন সমস্যা এবং রপ্তানি সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

মাসুদ করিম বলেন, “দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে মাশরুম বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করার সব ধরনের সহযোগিতা কৃষি বিপণন অধিদপ্তর থেকে করা হবে।

“এখন আমাদের মাশরুমের গুণগত মান উন্নত হলেও উন্নত প্যাকেজিং না থাকায় ক্রেতার দৃষ্টি আকর্ষন করতে পারে না। অথচ গুণমানে আমাদের মাশরুম আন্তর্জাতিক মানের।”

এমন অবস্থায় উন্নত প্যাকেজিং নিশ্চিত করতে পারলে দেশের চাহিদা পূরণ করে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলে জানান তিনি।

“তাই উদ্যোক্তাদের চাহিদার প্রেক্ষিতে সরকারি উদ্যোগে মাশরুমের উন্নত প্যাকেজিং প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে,” যোগ করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশের বৃহৎ মাশরুম উদ্যোক্তা এবং চাষি, বিভিন্ন সুপারশপের প্রতিনিধিগণ এবং কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাশরুম উদ্যোক্তারা কৃষি বিপণন অধিদপ্তরের কাছে বিভিন্ন সুপারশপ, বড় হোটেল-রেস্তোরায় মাশরুম বিপণন করতে সহযোগিতা চান।

এ সময় দেশে উৎপাদিত মাশরুম দিয়ে আমদানিকৃত মাশরুমের চাহিদা পূরণে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান মাসুদ করিম।

কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক ওমর মো. ইমরুল মহসিন সভাপতির বক্তব্যে বলেন, দেশের মাশরুমের পুষ্টিগুণ নিয়ে দেশে ব্যাপক প্রচরের মাধ্যমে দেশের মানুষের মধ্যে মাশরুম বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে। মাশরুম বিপণনের সহযোগিতার ক্ষেত্রে বিভিন্ন উদ্যোক্তা মেলা আয়োজনের কথাও বলেন তিনি।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন কৃষি বিপণন অধিদপ্তরের পুুষ্টি উন্নয়ন কর্মকর্তা প্রনব কুমার সাহা; পরে অধিদপ্তদের সহকারী পরিচালক মো. সানোয়ার হোসেন মাশরুম বিপণন বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন।