ক্রেডিট গ্যারান্টি স্কিমের সমন্বিত নীতিমালা প্রকাশ

সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ৫ কোটি টাকার ঋণে এই গ্যারান্টির সুবিধা পাওয়া যাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2023, 07:04 PM
Updated : 8 Nov 2023, 07:04 PM

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) খাতসহ চারটি পৃথক স্কিমে জামানতবিহীন ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি স্কিম সুবিধা গঠিত তহবিলের সমন্বিত নীতিমালা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

এসব তহবিল থেকে ঋণ দেওয়ার এ নীতিমালা বুধবার প্রকাশ করা হয়।

এ সার্কুলারে বলা হয়েছে, সিএমএসএমই খাতের জন্য বরাদ্দ ২৫ হাজার কোটি টাকার প্রাক অর্থায়ন স্কিম এ ক্রেডিট গ্যারান্টি স্কিমের আওতায় আসবে।

একই সঙ্গে কৃষি জাত পণ্য প্রক্রিয়াজাত ও কৃষি জাত পণ্য খাতে এক হাজার ৪০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম এ ‍সুবিধার আওতায় আনা হয়।

এতে বলা হয়েছে, সর্বনিম্ন ২৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ কোটি টাকার ঋণে ক্রেডিট গ্যারান্টির সুবিধা পাওয়া যাবে। এছাড়া তিনটি স্কিমে জামানতবিহীন ঋণ প্রাপ্তি নিশ্চিতে নারী উদ্যোক্তাদের জন্য ১০ শতাংশ ঋণ বরাদ্দ রাখতে হবে।

ঋণের স্কিম ও উদ্যোক্তার বিনিয়োগের সক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ ঋণ সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

নীতিমালায় বলা হয়েছে, নারী উদ্যোক্তাদের জন্য স্মল এন্টারপ্রাইজ খাতের ৩০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম, আর্থিক সেবাভুক্তি খাতে ৫০০ কোটি টাকার স্কিম এটির আওতায় আনা হয়।

সেবাভুক্তি খাতের আওতায় থাকা স্কিম থেকে ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী ঋণ সুবিধা নিতে পারবেন।

এসব খাত থেকে উপযুক্ত উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেওয়া যাবে।

একজন উদ্যোক্তা একটি স্কিম থেকেই ক্রেডিট গ্যারান্টি সুবিধা নিতে পারবেন ও ঋণের মেয়াদই হবে ক্রেডিট গ্যারান্টির মেয়াদ।

এসব স্কিম থেকে নেওয়া ঋণের তথ্য ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) জমা দেওয়ার সময়ে সিজিএস (ক্রেডিট গ্যারান্টি স্কিম) হিসেবে দেখানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।