ভোজ্যতেল: লিটারে ৮ টাকা বাড়াতে চান মিল মালিকরা

দুই মাসের মাথায় আবারও ভোজ্যতেলের দাম বাড়াতে চান মিল মালিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 03:39 PM
Updated : 5 Jan 2022, 03:39 PM

এবার প্রতি লিটারে আট টাকা করে দাম বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব জমা দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

পর্যালোচনা ছাড়া চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে মূল্য বাড়নোর সুযোগ নেই বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা।

বুধবার মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগের পরিচালক অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রিফাইনারি অ্যাসোসিয়েশন তিন দিন আগে দাম বাড়ানোর একটি আবেদন করেছে। সর্বশেষ মূল্য থেকে লিটারে ৮ টাকা বাড়ানোর প্রস্তাব তাদের।

বর্তমানে সরকার নির্ধারিত খোলা সয়াবিন তেলের দর প্রতি লিটার ১৩৬ টাকা এবং বোতলজাত সয়াবিনের দর প্রতি লিটার ১৬০ টাকা। গত বছরের ১৯ অক্টোবর লিটারে ৭ টাকা করে বাড়ানোর পর এ দর নির্ধারণ করা হয়েছিল।

এ দামের সঙ্গেই এখন নতুন করে ৮ টাকা করে যোগ করার প্রস্তাব নিয়ে আলোচনা হবে।

দাম বাড়ানোর একটা অভিন্ন পদ্ধতি আছে উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, “মূল্যবৃদ্ধির প্রস্তাবটি ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে যাচাই বাছাইয়ের জন্য পাঠিয়েছি। সেই কমিটি প্রতিবেদন দেওয়ার পর জাতীয় কমিটিতে আসবে; সেখানে বিষয়টি নিষ্পত্তি করব।”

বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও টিকে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ানোর কারণেই দেশের বাজারে মূল্য বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। এখন সংশ্লিষ্ট বিভাগ থেকে অনুমোদন হলেই সেটা কার্যকর হবে।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক