বিমানে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা এবছরই ওঠার আশায় মন্ত্রী

বাংলাদেশ থেকে কার্গো পরিবহনে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা এই মাসেই প্রত্যাহারের আশা জানিয়েছেন বেসামরিক বিমান চলাচলমন্ত্রী রাশেদ খান মেনন। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 02:36 PM
Updated : 20 Dec 2017, 02:36 PM

তিনি বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। আমরা আশা করছি, নতুন বছর শুরুর আগেই কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।”

নিরাপত্তা ঘাটতিকে কারণ দেখিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত বছরের ৮ মার্চ থেকে কার্গো বিমানের (পণ্যবাহী উড়োজাহাজ) সরাসরি ফ্লাইট নিষিদ্ধ করে যুক্তরাজ্য।

এর ফলে বাংলাদেশি ব্যবসায়ীদের যুক্তরাজ্যে পণ্য পাঠাতে হলে প্রথমে সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড কিংবা দুবাই নিতে হচ্ছে, তারপর সেখান থেকে পাঠাতে হচ্ছে যুক্তরাজ্যে। ফলে সময় ও খরচ দুটোই বেড়ে গেছে।

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার পর সরকারের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে তৎপরতা বাড়ে। যুক্তরাজ্যের প্রস্তাবে ওই দেশের কোম্পানি রেডলাইন এভিয়েশন সিকিউরিটি লিমিটেডকে সে কাজও দেওয়া হল।

বিমান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত নভেম্বরের শেষ সপ্তাহে মন্ত্রী মেনন যুক্তরাজ্য সফরে গিয়ে সেদেশের সিভিল এভিয়েশন মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। 

রেডলাইন এভিয়েশনের মাধ্যমে শাহজালাল বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর কথা যুক্তরাজ্যকে বলেন মেনন।

জনসংযোগ কর্মকর্তা তুহিন বলেন, “তাদের থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। এজন্য আমরা আশা করছি, এ বছরই কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।”