চিনি শিল্প করপোরেশন থেকে ১৬০ টাকা দরে চিনি কিনছে টিসিবি

ভারত থেকে আট হাজার টন মসুর ডাল আমদানি করা হবে ১০৪ টাকা কেজি দরে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 03:25 PM
Updated : 20 March 2024, 03:25 PM

সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের কাছ থেকে ১৬০ টাকা কেজি দরে ১০ হাজার টন চিনি কিনছে টিসিবি।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাব অনুমোদন পায়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে এদিনের সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের তিনটি, স্থানীয় সরকার বিভাগের তিনটি, নৌ মন্ত্রণালয়ের চারটি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাব পাস হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মো. মাহমুদুল হোসাইন খান পরে সাংবাদিকদের বলেন, আট হাজার টন মসুর ডাল আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাব বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের এগ্রিগো ট্রেডিংয়ের কাছ থেকে প্রতিকেজি ১০৪ টাকা দরে এই ডাল কেনা হবে।

রোজার মাসের চাহিদা মেটাতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের কাছ থেকে ১০ হাজার টন চিনি কিনতে বাণিজ্য মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাব পাস হয়। এই কেনাকাটায় প্রতিকেজি চিনির দাম পড়েছে ১৬০ টাকা।

সচিব বলেন, “যেহেতু চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের কিছু স্টক রয়ে গেছে। এটা অন্য একটি সরকারি প্রতিষ্ঠান থেকে কেনা হচ্ছে। বিদেশ থেকে আমদানি করতে একটু সময় লাগছে, তাই সরকার এখন চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের কাছ থেকে এই চিনি কিনেছে।”

সরকার আমদানি করা খোলা চিনির সর্বোচ্চ বাজার মূল্য নির্ধারণ করে দিয়েছে ১৪০ টাকা; আর প্যাকেটের চিনির দাম ঠিক করা হয়েছে ১৪৫ টাকা। তবে এই দরে বাজারে চিনি কিনতে পাওয়া যায় না।

বৈঠকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্তিসভা কমিটিতে দুটি প্রস্তাব পাস হয়। এর একটি হচ্ছে পায়রা বন্দরে কন্টেইনার টার্মিনাল-১ এর নির্মাণ কাজ পিপিপির মাধ্যমে করার প্রস্তাব। অন্যটি হচ্ছে ইন্টারন্যাশনাল নার্সেস অ্যান্ড মিডওয়াইভস স্কিল ট্রেনিং ইনস্টিটিউট প্রকল্পটি পিপিপির আওতায় আনা।