সমাজসেবা দিবসে প্রান্তিক মানুষকে ‘সেবা ও সুযোগ’ দেওয়ার প্রতিশ্রুতি

কাজী শামীম আহমেদ
Published : 21 Jan 2021, 10:57 AM
Updated : 21 Jan 2021, 10:57 AM

জাতীয় সমাজসেবা দিবসে পাটগ্রাম লালমনিরহাটে শোভাযাত্রা। ছবি: রায়হান শাহীন

'ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে' প্রতিপাদ্য নিয়ে গত ২ জানুয়ারি পালিত হলো ২২তম জাতীয় সমাজসেবা দিবস। সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে আগারগাঁওয়ে  অধিদপ্তরের  মধুমতি মিলনায়তনে দিবস উপলক্ষে আয়োজনের উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি।

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ  বলেন,  "বঙ্গবন্ধু বিশ্বাস করতেন, ভালোবাসায় ভালোবাসা মেলে। ঘৃণার ক্ষমতা অসীম, কিন্তু ভালোবাসার ক্ষমতা অসীমের চেয়েও অসীম। তাই আমাদের ভালোবাসা দিয়ে দেশের অসহায়, দুস্থ ও পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়াতে হবে, তাদের মুখে হাসি ফোটাতে হবে।

"১৪ জানুয়ারি জিটুপির মাধ্যমে ভাতা বিতরণ উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা সততা ও নিষ্ঠার সাথে এক কোটি মানুষের হাতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতা পৌঁছে দিতে সক্ষম হবো।"

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আমাদের একযোগে কাজ করতে হবে। বর্তমানে ১১২টি উপজেলা শতভাগ ভাতার আওতায় এসেছে, আশা করি অচিরেই দেশের সবকটি উপজেলা শতভাগ ভাতার আওতায় আসবে।"

সচিব মোহাম্মদ জয়নুল বারী বলেন,  "আজ বাংলাদেশ ক্ষুদ্রঋণের জন্য বিশ্বব্যাপী পরিচিত। এর সূচনা হয়েছিল জাতির পিতার হাত ধরে; ১৯৭৪ সালে।"

দেশের পিছিয়ে থাকা সকল জনগোষ্ঠীর জন্য সমাজসেবা অধিদপ্তরের নানা কর্মসূচি রয়েছে বলেও জানান তিনি।


বগুড়ার গাবতলী উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মাঝে সাহায্য উপকরণ বিতরণ করা হয়। ছবি: হান্নান সরকার

অনুষ্ঠানে বলা হয়, প্রায় ৮৪ লাখ ভাতাভোগীকে জিটুপি পদ্ধতিতে ভাতা দিতে এমআইএস অর্থ্যাৎ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে ডেটা এন্ট্রি ও যাচাইয়ের কাজ চলেছে।

সচিব মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যারোমা দত্ত।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম এবং  বাংলাদেশ সমাজসেবা অফিসার্স এসোসিয়েশনের মহাসচিব সাফায়েত হোসেন তালুকদার।

জাতীয় সমাজসেবা দিবসকে ঘিরে জেলা ও উপজেলা পর্যায়ে নানা আয়োজনের মধ্যে ছিল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে আনুষ্ঠানিক সেবা দেওয়া, শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সারা বছর নিজ দায়িত্বে অবদান রাখা কর্মকর্তা-কর্মচারিদের পুরষ্কার দেওয়ার পাশাপাশি বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সাহায্য উপকরণ বিতরণ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক