৪১তম বিসিএসের প্রথম পর্বের মৌখিক পরীক্ষা ৫ ডিসেম্বর থেকে

প্রথম পর্বের মৌখিক পরীক্ষা শেষ হবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 12:11 PM
Updated : 29 Nov 2022, 12:11 PM

একচল্লিশতম বিসিএসের লিখিত পরীক্ষায় সাধারণ ক্যাডার পদে উত্তীর্ণ ৬ হাজার ৩৫ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ৫ ডিসেম্বর থেকে।

মঙ্গলবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রথম পর্বের এ মৌখিক পরীক্ষার তারিখ জানানো হয়।

সেখানে বলা হয়, আগামী ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাজধানীর শেরে বাংলা নগরের পিএসসির প্রধান কার্যালয়ে এই পরীক্ষা শুরু হবে। প্রথম পর্বের এই মৌখিক পরীক্ষা শেষ হবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি।

গত ১০ নভেম্বর এই বিসিএসের লিখিত পরীক্ষায় ১৩ হাজার প্রার্থীকে উত্তীর্ণ ঘোষণা করে ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মৌখিক পরীক্ষার প্রার্থীদের জন্য কমিশন থেকে ডাকযোগে কোনো সাক্ষাৎকারপত্র পাঠানো হবে না বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকে সাক্ষাৎকারপত্র ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের অনলাইন ফরম (বিপিএসসি ফরম-১) উল্লেখিত কাগজপত্রসহ মৌখিক পরীক্ষার দিন সংশ্লিষ্ট বোর্ডে ৩০ মিনিট আগে জমা দিতে হবে।

কোনো প্রার্থী নির্ধারিত তারিখ ও সময়ে মৌখিক পরীক্ষার বোর্ডে উপস্থিত না হলে ওই প্রার্থীর মৌখিক পরীক্ষা আর নেওয়া হবে না এবং প্রার্থিতা বাতিল হবে।  

সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৬৬টি শূন্য পদে লোক নিয়োগ দিতে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

মহামারীর মধ্যে ২০২১ সালের ১৯ মার্চ আটটি বিভাগীয় শহরে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা হয়, তাতে অংশ নিতে আবেদন করেছিলেন পৌনে পাঁচ লাখ প্রার্থী।

গত বছরের ১ অগাস্ট ২১ হাজার ৫৬ জনকে লিখিত পরীক্ষার জন্য যোগ্য ঘোষণা করে প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি।

পরে ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৬৪২ জন, টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন ও সাধারণ শিক্ষা ক্যাডারে ৯০৫ জন সরকারি চাকরিতে যোগ দেওয়ার সুযোগ পাবেন।

আরও পড়ুন:

Also Read: ৪১তম বিসিএস: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার প্রার্থী

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক