৪০ মামলার আসামি মোশারফ আবার ধরা

নারায়ণগঞ্জের রূপগঞ্জের মোশারফের দলের সদস্য সংখ্যা ৭০ থেকে ৮০ জন। তারা স্থানীয়ভাবে ‘মোশা’ বাহিনীর সদস্য বলে পরিচিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 09:00 AM
Updated : 1 June 2023, 09:00 AM

হত্যা, হত্যাচেষ্টা, মাদক, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধে ৪০টিরও বেশি মামলার এক আসামিকে তার সহযোগীসহ গ্রেপ্তার করেছে র‌্যাব।

তার নাম মোশারফ হোসেন ভূঁইয়া। তার সহযোগী দেলোয়ার হোসেন।

এ নিয়ে ষষ্ঠবারের মতো গ্রেপ্তার হলেন মোশারফ।

র‌্যাব জানায়, নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় জনগণ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপর হামলা, গুলিবর্ষণ ঘটনার ‘হোতা’ মোশারফ। তিনি এর আগেও পাঁচ বার জেল খেটেছেন।

বৃহস্পতিবার দুপুরে কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে জানানো হয়, বুধবার রাতে বিদেশি অস্ত্রসহ কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ধরা হয় দুই জনকে।

বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, তারা দীর্ঘদিন যাবৎ নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও তার পাশ্ববর্তী এলাকায় হত্যা, হত্যা চেষ্টা, ছিনতাই, চাঁদাবাজি, প্রতারণা, জমি দখল, মাদক ব্যবসাসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছেন।

মোশারফের দলের সদস্য সংখ্যা ৭০ থেকে ৮০ জন বলেও জানান র‌্যাব কর্মকর্তা। তারা স্থানীয়ভাবে ‘মোশা’ বাহিনীর সদস্য বলে পরিচিত।

খন্দকার মঈন বলেন, “এই সন্ত্রাসী দলের সদস্যরা এলাকায় আধিপত্য বিস্তার, অবৈধভাবে জমি দখল, হুমকি, ছিনতাই ও মাদক ব্যবসাসহ অর্থের বিনিময়ে বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করত। কেউ চাঁদা দিতে রাজি না হলে ‘মোশা’ বাহিনীর সন্ত্রাসীরা বিভিন্নভাবে ভয়-ভীতি দেখাত।”

গত ২৫ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় জনতা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উপর এই বাহিনীর সদস্যরা হামলা করে বলেও জানানো হয় র‌্যাবের সংবাদ সম্মেলনে। এতে ২০ থেকে ২৫ জন আহত হয়। এ ঘটনায় রূপগঞ্জ থানায় দুটি মামলা করা হয়।

এরপর কুড়িগ্রামের ভুরুঙ্গামারী এলাকায় আত্মগোপনে চলে যান মোশারফ।

এক প্রশ্নের জবাবে মঈন বলেন, “মোশারফ স্থানীয় একটি বিদ্যালয় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। তার কোনো রাজনৈতিক দল নেই। তার পরিচয় তিনি সন্ত্রাসী।”