টিপাইমুখ অভিমুখে 'লংমার্চ' সিলেট পৌঁছেছে

ভারতের প্রস্তাবিত টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে ইসলামী আন্দোলন বাংলাদেশের লংমার্চ শুক্রবার দুপুরে সিলেট পৌঁছেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2009, 09:58 AM
Updated : 25 Dec 2009, 09:58 AM
সিলেট, ডিসেম্বর ২৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ভারতের প্রস্তাবিত টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে ইসলামী আন্দোলন বাংলাদেশের লংমার্চ শুক্রবার দুপুরে সিলেট পৌঁছেছে।
শনিবার সকাল সাড়ে ৯টায় জকিগঞ্জ সীমান্ত অতিক্রম করে টিপাইমুখ অভিমুখে লংমার্চ শুরু করার কর্মসূচি রয়েছে তাদের।
বরাক নদীর টিপাইমুখ বাঁধ নির্মিত হলে বাংলাদেশের পরিবেশের ওপর তা বিপর্যয়কর প্রভাব পড়বে বলে বিশেষজ্ঞ ও পরিবেশকর্মীদের অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। তবে ভারত আশ্বাস দিয়েছে যে বাংলাদেশের ক্ষতি হয় এমন কিছু করা হবে না।
চরমোনাই পীর ও বাংলাদেশ ইসলামী আন্দোলনের আমীর সৈয়দ মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে বৃহস্পতিবার রাজধানী থেকে তিনদিনব্যাপী এ লংমার্চ শুরু হয়। শুক্রবার দুপুর দেড়টার দিকে প্রায় সহস্রাধিক গাড়ির একটি বহর নিয়ে লংমার্চ সিলেটে পৌঁছায়।
জুমার নামাজ আদায় শেষে বিকালে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সিলেট জেলা সভাপতি মাস্টার ফজলুল হকের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন চরমোনাই পীর।
সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ভারত বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণ করলে বাংলাদেশের ৬০ ভাগ ভূমি মরুভূমিতে পরিণত হবে।
সরকার দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ভারতের স্বার্থ রক্ষা করতে টিপাইমুখ বাঁধের বৈধতা দিচ্ছে অভিযোগ করে তারা বলেন, কোনোভাবেই টিপাইমুখ বাঁধ নির্মাণ করতে দেওয়া হবে না।
বক্তারা আরো বলেন, টিপাইমুখে বাঁধ হলে তা বাংলাদেশের মানুষের জন্য একটি মরণ ফাঁদে পরিণত হবে।
এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে তারা দেশবাসীর প্রতি আহবান জানান।
সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মুসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মাওলানা সৈয়দ ফয়জুল করিম, মাওলানা নুরুল হুদা ফয়েজি, মুক্তার হুসেন, মহাসচিব মাওলানা ইউনুস আহমদ, লংমার্চ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, সিলেট মহানগর বিএনপির সভাপতি শাহরিয়ার হোসাইন খান , আঞ্জুমানে আল ইসলাহ'র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব রফিকুল ইসলাম খান, নেজামে ইসলাম পার্টির সভাপতি আব্দুর রকিব, বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট জেলার সভাপতি আব্দুল আজিজ প্রমুখ বক্তব্য রাখেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এজে/এইচএ/২২৫০ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক