টিপাইমুখ বাঁধবিরোধী লংমার্চ ব্রিটিশ এমপির

ব্রিটিশ পার্লামেন্ট সদস্য জর্জ গ্যালোওয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতের টিপাইমুখ এলাকায় বরাক নদীর ওপর প্রস্তাবিত বাঁধের বিরোধিতা করে লংমার্চ করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2009, 11:16 AM
Updated : 29 Nov 2009, 11:16 AM
ঢাকা, নভেম্বর ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - ব্রিটিশ পার্লামেন্ট সদস্য জর্জ গ্যালোওয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতের টিপাইমুখ এলাকায় বরাক নদীর ওপর প্রস্তাবিত বাঁধের বিরোধিতা করে লংমার্চ করেছে।
রোববার সকাল ১০টার দিকে বিট্রেন থেকে আসা প্রতিনিধি দলটি সিলেট শহর থেকে লংমার্চ শুরু করে। জেলার জকিগঞ্জ উপজেলার অমলসিধ সীমান্তে পৌঁছালে বিডিআর দলটিকে আটকে দেয়।
ব্রিটেনের রেস্পেক্ট নামের একটি সংগঠনের সাধারণ সম্পাদক ও গ্যালোওয়ের প্রচারণা দলের ব্যবস্থাপক মীর এজাজ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।
তিনি এই লংমার্চ কর্মসূচির সমন্বয়কের দায়িত্ব পালন করেন।
মীর এজাজ জানান, সুরমা ও কুশিয়ারার উৎস বরাক নদীর ওপর বাঁধ নির্মিত হলে সিলেটসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে এর সম্ভাব্য ক্ষতিকর প্রভাবের বিষয়টি বিশ্ববাসীর নজরে আনার জন্য এই লংমার্চের আয়োজন করা হয়েছে।
গ্যালোওয়ে বলেন, টিপাইমুখ বাঁধ সিলেট অঞ্চলকে প্রয়োজনীয় পানি থেকে বঞ্চিত এবং মারাত্মক বন্যার হুমকির মুখে ফেলার মাধ্যমে 'গণ বিধ্বংসী অস্ত্রে' পরিণত হতে পারে।
গ্যালোওয়ের সঙ্গে অন্যান্য প্রতিনিধির মধ্যে ছিলেন- যুক্তরাজ্যের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে রেস্পেক্ট এর প্রার্থী কাউন্সিলর আবজল মিয়া ও এম মামুনুর রশিদসহ ১৭ জন।
ইতোমধ্যে গ্যালোওয়ে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, জামায়াতে ইসলামীল আমির মতিউর রহমান নিজামী ও সিলেটের মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।
এই সপ্তাহে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে প্রতিনিধিদলটির।
আগামী ২ ডিসেম্বর প্রতিনিধিদলটি ঢাকায় ফিরবে। বাংলাদেশ ছাড়ার আগে রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে তাদের।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমএসবি/এজে/০০০০ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক