আরও ২২ হাজার পরিবার পেল নতুন ঘর

এ অনুষ্ঠানেই দেশের ১২৩টি উপজেলাকে ‘সম্পূর্ণ ভূমিহীন-গৃহহীনমুক্ত’ ঘোষণা করেন শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2023, 07:01 AM
Updated : 9 August 2023, 07:01 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আরও ২২ হাজার ১০১ পরিবার পেল নতুন ঘর।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে দেশের বিভিন্ন উপজেলায় এসব ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমিপাকা ঘরগুলো পরিবারগুলোর কাছে বুঝিয়ে দেওয়া হয়।

এ অনুষ্ঠানেই দেশের ১২৩টি উপজেলাকে ‘সম্পূর্ণ ভূমিহীন-গৃহহীনমুক্ত’ ঘোষণা করেন শেখ হাসিনা। এর মধ্য দিয়ে ১২টি জেলার সব উপজেলা ‘ভূমিহীন-গৃহহীনমুক্ত’ ঘোষণা করা হল।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনার তেরখাদা উপজেলার বারাসাত সোনার বাংলা পল্লি, পাবনার বেড়া উপজেলার চাকলা আশ্রয়ণ-২ প্রকল্প এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার আমানউল্ল্যাহপুর আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, “বাবা-মা ভাইবোন সব হারিয়েছি। ৮১ সালে এসে এই দেশের মানুষকেই আপনজন হিসেবে পেয়েছি। তাদের মাঝে হারানো বাবা-মা ভাইবোনকে খুঁজে পেয়েছি। আমার তো আর কিছু পাওয়ার নেই। এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছি। দরিদ্র্য অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও নতুন ঘর করে দিচ্ছি।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে ভূমিহীন-গৃহহীন মানুষকে ঘর দেওয়ার এই কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে আশ্রয়ণ-২ প্রকল্প হাতে নেওয়া হয় ২০২০ সালের মে মাসে।

প্রকল্পের প্রথম পর্যায়ে ২০২১ সালের জানুয়ারিতে ৬৩ হাজার ৯৯৯টি একক গৃহ হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে ৭৪৩টি ব্যারাকে ৩ হাজার ৭১৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়।

ওই বছর জুনে দ্বিতীয় পর্যায়ের ৫৩ হাজার ৩৩০টি ঘর হস্তান্তর করেন সরকারপ্রধান। তৃতীয় পর্যায়ে দেওয়া হয় ৬৫ হাজার ৬৭৪টি ঘর।

এ বছরের মার্চে চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করা হয়। তাতে চার পর্যায়ে ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি পরিবার জমিসহ এই ঘর পায়।

স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে নোয়াখালী সফরে গিয়ে আশ্রয়হীনদের প্রথম পুনর্বাসনের উদ্যোগ নেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসাবে গ্রহণ করেন ‘আশ্রয়ণ প্রকল্প’।

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে শেখ হাসিনা দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থানের নিশ্চয়তার ঘোষণা দেন। মুজিববর্ষের বিশেষ কর্মসূচি হিসেবে গৃহীত এই প্রকল্পের আওতায় অবৈধ দখলে থাকা সরকারি খাস জমি উদ্ধার করে গৃহহীনদের পুনর্বাসন করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য অনুযায়ী, সারাদেশে এখন পর্যন্ত উদ্ধার করা খাস জমির পরিমাণ ৬ হাজার ২০০ একর, যার আনুমানিক স্থানীয় বাজার মূল্য ৩ হাজার ৫৬৫ কোটি টাকা।

এ ছাড়া আরও ৩২৩ একর জমি কিনে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে, যার বাজার মূল্য ২১৫ কোটি টাকা।