কারাভোগের পর ভারতীয় নাগরিককে হস্তান্তর

২০১৯ সালে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে দীপকের বিরুদ্ধে পিরোজপুর থানায় একটি মামলা হয়।

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 11:53 AM
Updated : 28 March 2024, 11:53 AM

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় অবৈধ অনুপ্রবেশের দায়ে সাড়ে চার বছর কারাভোগের পর এক নাগরিককে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সোয়া ১২টায় দর্শনা সীমান্তের ৭৬ নম্বর পিলার সংলগ্ন এলাকায় বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকের পর ওই নাগরিককে হস্তান্তর করা হয় বলে দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের এসআই আতিকুর রহমান জানান। 

ভারতীয় নাগরিক দীপক কুমার ঠাকুর (৩৫) ভারতের বিহার রাজ্যের সমস্তিপুর জেলার ওয়ারিশনগর থানার মনিহারপুর গ্রামের রাম নরেশ ঠাকুরের ছেলে। 

এসআই আতিকুর বলেন, দীপক অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পিরোজপুর থানায় একটি মামলা হয়। পরে তাকে আদালতে সোপর্দ করা হয়। 

“সে সময় পিরোজপুর আদালতের বিজ্ঞ বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশে দেন। ২০২৩ সালের ১৮ অক্টোবর পিরোজপুর জেলা কারাগার হতে তাকে চুয়াডাঙ্গা জেলা কারাগারে নেওয়া হয়। এ অবস্থায় ৪ বছর ৬ মাস ১৯ দিন পর সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।” 

এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন জয়নগর বিজিবি আইসিপির সুবেদার এনামুল কবির ও কাস্টমসের সিপাহি সুমন মুন্সি এবং ভারতের পক্ষে উপস্থিত ছিলেন গেদে ইমিগ্রেশন পুলিশের ইন্সপেক্টর এসকে বোস, গেদে কাস্টমস সুপারিনটেনডেন্ট রামওয়াতার পিডি যাদব, বিএসএফের গেদে ক্যাম্প কমান্ডার এসি ভিতাসি এইচ ও জেলা কারাগারের কারারক্ষী মনিরুজ্জামান।