এনআইডি পেতে পরিচয় নিবন্ধন করতে হবে

এ আইনের মাধ্যমে জন্মের পর থেকে নাগরিক জাতীয় পরিচয়পত্র পাবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 11:07 AM
Updated : 11 Feb 2024, 11:07 AM

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে প্রত্যেক নাগরকিকে পরিচয় নিবন্ধন করতে হবে। এ জন্য নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধকের কাছে আবেদন করতে হবে। একজন নাগরিককে নিবন্ধক একটি নম্বর দেবেন। সেটা একক পরিচিতি নম্বর (ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার) হিসেবে সবখানে ব্যবহার হবে। এমন বিধান রেখে জাতীয় সংসদে নতুন একটি বিল উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবিত বিলে একই সঙ্গে নির্বাচন কমিশন থেকে এনআইডি সেবা কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগে হস্তান্তরের বিধান রাখা হয়েছে।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ‘জাতীয় পরিচয় নিবন্ধন বিল, ২০২৩’ সংসদে উত্থাপন করেন। বিকালে ‍স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। ২০১০ সালের ‘জাতীয় পরিচয় নিবন্ধন আইন’ বাতিল করে নতুন এ আইন করা হচ্ছে।

এ আইনের মাধ্যমে জন্মের পর থেকে নাগরিক জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাবেন। অন্যদিকে এনআইডি নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সুরক্ষা বিভাগের অধীনে একটি নিবন্ধকের আওতায় যাবে, যা সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে কার্যকর করবে। বর্তমানে এনআইডির কার্যক্রম চলে নির্বাচন কমিশনের অধীনে।

বিলে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য একজন নিবন্ধক থাকবেন। তিনি সরকার কর্তৃক নিযুক্ত হবেন। এছাড়া নিবন্ধন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা, সমন্বয় ও পরিবীক্ষণের জন্য একটি সমন্বয় কমিটি থাকবে। এ কমিটির সভাপতি হবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব এবং নিবন্ধক হবেন সদস্য সচিব। থাকবেন ইসিসহ সরকারের প্রতিনিধিরা।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)