২৫ মার্চ গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চাই: শেখ হাসিনা

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপ চেয়েছেন প্রধানমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 10:08 AM
Updated : 25 March 2023, 10:08 AM

একাত্তরের ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

শনিবার গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় তিনি এই আহ্বান রাখেন বলে জানিয়েছে বাসস। বৈঠকে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় শেখ হাসিনা বলেন, “পাকিস্তানী দখলদার বাহিনী এই দিন থেকেই (১৯৭১ সালের ২৫ মার্চ) হত্যাযজ্ঞ শুরু করে। আমরা ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি চাই। তাই আমি জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।”

একাত্তরের ইতিহাস বয়ানে শেখ হাসিনা বলেন, ২৫ মার্চের রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর হামলা চালায়। এরপর টানা নয় মাস ধরে ওই হত্যাকাণ্ড চালিয়ে যায় পাকিস্তানি বাহিনী।

“সেসময় ৩০ লাখ মানুষকে হত্যা এবং ঘরবাড়ি পুড়িয়ে ছাই করে দেওয়ায় আরও ৩ কোটি মানুষ গৃহহীন হয়ে পড়ে। আর ১ কোটি মানুষ শরণার্থী হিসেবে ভারতে আশ্রয় নেয়।“

শেখ হাসিনা বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধ্বংসস্তূপ থেকে রাষ্ট্র পরিচালনা শুরু করে যুদ্ধবিধ্বস্ত দেশটিকে গড়ে তুলেছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত ১৯৭৫ সালের ১৫ অগাস্ট তাকে নির্মমভাবে হত্যা করা হয়।”

প্রধানমন্ত্রী তার বক্তব্যে পঁচাত্তর জাতির পিতাকে সপরিবারে হত্যা এবং কারাগারে চার জাতীয় নেতারকে হত্যার ঘটনা তুলে ধরেন।

তিনি বলেন, “শহীদদের রক্ত কখনও বৃথা যায় না। আমরা স্বাধীনতা অর্জন করেছি এবং আজ আমরা একটি উন্নয়নশীল জাতির মর্যাদা অর্জন করেছি।”

শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে তার সরকার জাতির পিতাসহ সব শহীদদের প্রতি অঙ্গীকারাবদ্ধ।