জামিন শুনানির জন্য আদালতে ফখরুল

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে নয় মামলায় ফখরুলের জামিন শুনানি হবে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2024, 07:06 AM
Updated : 9 Jan 2024, 07:06 AM

রাজধানীর রমনা ও পল্টন থানার নয়টি মামলায় জামিন শুনানির জন্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আদালতে হাজির করা হয়েছে।

কারাগার থেকে মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে তাকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে নেওয়া হয় বলে ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় রমনা ও পল্টন থানায় করা ৯ মামলায় মির্জা ফখরুলের জামিন চেয়ে আদালতে আবেদন করা হয়। আদালত ৯ জানুয়ারি শুনানির তারিখ রাখেন।

ফখরুলের বিরুদ্ধে এ মামলাগুলোতে জামিন আবেদন গ্রহণ করে হাই কোর্ট গত ১৮ ডিসেম্বর হাকিম আদালতকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছিল।

একইসঙ্গে জামিন আবেদন শুনানির জন্য গ্রহণ না করা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে তখন রুলও জারি করেছিল বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাই কোর্ট বেঞ্চ।

হাকিম আদালত রমনা ও পল্টন থানায় করা ১০ মামলায় মির্জা জামিন আবেদন গ্রহণ না করায় ১৪ ডিসেম্বর রিট আবেদন করেন মির্জা ফখরুল। ১০ মামলার মধ্যে পল্টন থানার সাতটি এবং রমনা থানার তিনটি মামলার কথা রিট আবেদনে বলা হয়। মামলাগুলো ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে বিচারাধীন রয়েছে।

ফখরুলের আইনজীবী সগীর হোসেন লিওন বলেছিলেন, হাকিম আদালতে বিচারাধীন ১০টি মামলায় তাকে গ্রেপ্তার না দেখানোর কারণে জামিন আবেদন করা হয়, তবে বিচারিক আদালত তা গ্রহণ করেনি।

“তখন জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়েই রিট করা হয়। তবে এর মধ্যে পল্টন থানার একটি মামলায় মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানোয় ৯ মামলার ক্ষেত্রে জামিন আবেদন গ্রহণ করে আইন অনুসারে তা নিষ্পত্তি করতে সিএমএম আদালতকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।”