বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমানবাহিনীর যৌথ মহড়া সমাপ্ত

বাংলাদেশ বিমান বাহিনীর ২৫০ জন সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্স এর ৭৭ জন সদস্য অংশ নেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 05:47 PM
Updated : 28 Feb 2024, 05:47 PM

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ১০ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ মহড়া শেষ হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) বুধবার এক বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এই মহড়া হয়েছে।

মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে ও একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০জে পরিবহন বিমান, বাংলাদেশ বিমান বাহিনীর ২৫০ জন সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্স এর ৭৭ জন সদস্য অংশ নেন।

বাংলাদেশ বিমান বাহিনীর ১২ জন, সেনাবাহিনীর ৩০ জন সদস্য এবং নৌবাহিনীর ৪০ জন প্যারাট্রুপারও এতে অংশ নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হয় এই মহড়ায়।

এই যৌথ অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্য পদ্ধতি, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়নসহ উন্নত ব্যবহার এবং ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যে সকল যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয়সহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়।

মহড়াটি দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে দুর্যোগ মোকাবেলার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি পারস্পরিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি এটি দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় করবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

সমাপনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের প্রতিনিধি দলের প্রধান মেজর জেনারেল এরিক সি নোভাকও এ সময় বক্তব্য রাখেন।

বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন প্রধান অতিথি হিসেবে এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য আফেয়ার্স হেলেন লা ফেভি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী দুই দেশের সদস্য এবং বাংলাদেশ পুলিশের প্রতিনিধিরাও অনুষ্ঠানে যোগ দেন