মোমেন-ল্যাভরভ ফোনালাপ

রুশ পররাষ্ট্রমন্ত্রী ‘শিডিউল জটিলতায়’ এবার বাংলাদেশে আসতে পারেননি বলে জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 12:15 PM
Updated : 21 Nov 2022, 12:15 PM

দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিভিন্ন বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার দুপুরে তাদের ফোনালাপ হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এতে বলা হয়, “অন্যান্য বিষয়ের সাথে জাতিসংঘ ও অনান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা নিয়েও দুই মন্ত্রী কথা বলেন।”

ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোট আইওআরএ ’র মন্ত্রী পর্যায়ের সভায় যোগ দিতে ২৩ নভেম্বরে ঢাকায় আসার কথা ছিল রুশ পররাষ্ট্রমন্ত্রীর। সেই সফর বাতিল হওয়ার পর এই ফোনালাপ হল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “শিডিউল জটিলতার কারণে ঢাকা আসতে না পেরে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ টেলিফোনে দুঃখ প্রকাশ করেন এবং খুব শিগগিরই বাংলাদেশে আসার অভিপ্রায় ব্যক্ত করেন।”

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টেলিফোনে আলাপে দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

Also Read: ঢাকায় আসছেন না রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা তুলে ধরে বলেন, “বাংলাদেশ সবসময় কৃতজ্ঞতার সাথে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা মনে রাখবে।”

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবসানে রাশিয়ার সহযোগিতা কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

ল্যাভরভ এনিয়ে মিয়ানমারের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী তার দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রেসিডেন্ট পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক