ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন বানচালের হুমকি জাতীয়তাবাদী ফোরামের

প্রধান নির্বাচন কমিশনার আবদুল্লাহ আবুর বিরুদ্ধে অভিযোগ আইনজীবীদের এ অংশের।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 05:31 PM
Updated : 19 Jan 2023, 05:31 PM

ঢাকা আইনজীবী সমিতির গত তিনটি নির্বাাচনে জাল ভোট, ব্যালট ছিনতাই, বুথে ঢুকে ভোটারদের নির্দিষ্ট প্রার্থীকে ভোট দিতে বাধ্য করার মত বিভিন্ন অভিযোগ এনেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

তাদের এসব অভিযোগ সমিতির নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করা ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান কৌঁসুলি আবদুল্লাহ আবুর বিরুদ্ধে।

বৃহস্পতিবার ঢাকার কোর্ট রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব অভিযোগ আনেন ফোরামের নেতা বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক এম মাসুদ আহমেদ তালুকদার।

আসন্ন ঢাকা আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আবদুল্লাহ আবুকে বাদ দেওয়ার দাবিও জানিয়েছে ফোরাম। তা না হলে ‘নির্বাচন হতে দেওয়া হবে না’ বলেও হুঁশিয়ার দেওয়া হয় সংবাদ সম্মেলন থেকে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, আগের তিনটি নির্বাচনের অনিয়মে প্রধান নির্বাচন কমিশনার ও তার আস্থাভাজন কয়েকজন কমিশনার সরাসরি জড়িত। যে কারণে ১৩৪ বছরের ঐতিহ্যবাহী সমিতির কার্যকরী পরিষদের নির্বাচন একটি প্রহসনে পরিণত হয়েছে। সাধারণ আইনজীবী বয়ষ্ক ও নারী ভোটাররা বৈরি পরিবেশের কারণে ভোট না দিয়ে ফিরে গেছেন।

ভোটের সময় এর প্রতিবাদ করায় অন্য নির্বাচন কমিশনারদের মারধর এবং জ্যেষ্ঠ আইনজীবীদের লাঞ্ছিত করা হয়েছে বলে দাবি করা হয় সংবাদ সম্মেলনে।

মাসুদ আহমেদের অভিযোগ, ২০২১-২২ মেয়াদের নির্বাচনেও জাল ভোট, ব্যক্তিগত চেম্বারে ব্যালট বই পাঠিয়ে সীলমারা, নির্বাাচিত কোষাধ্যক্ষকে পরাজিত দেখিয়ে অনির্বাচিত ব্যক্তিকে নির্বাচিত দেখানো হয়।

সংবাদ সম্মেলনে আবদুল্লাহ আবুর নিয়োগ বাতিলের দাবি জানানো হয়।

এসব অভিযোগ ঠিক নয় দাবি করে আবদুল্লাহ আবু বলেন, গঠনতন্ত্রবিরোধী কোনো কাজ হতে পারে না।

তিনি সবাইকে নির্বাচনে আসার আহবান জানান।
সংবাদ সম্মেলনে আইনজীবী ফোরামের নেতা গোলাম মোস্তফা খান, ইকবাল হোসেন, খোরশেদ আলম মিয়া, কালাম খান উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক