এসএসসি: প্রথম দিন অনুপস্থিত ১৯৩৫৯ জন, বহিষ্কৃত ২৪

কুমিল্লা বোর্ডের একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 01:32 PM
Updated : 15 Feb 2024, 01:32 PM

এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার সারাদেশে ১৯ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। 

এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৭৩১ জন, মাদ্রাসা বোর্ডে ৭ হাজার ৬৬০ জন এবং কারিগরি বোর্ডে এ সংখ্যা ১ হাজার ৯৬৮। 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

পরীক্ষার প্রথম দিন দেশের তিন হাজার ৬৯১টি কেন্দ্রে ১৭ লাখ ৮২ হাজার ৯৯২ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত শিক্ষার্থীর হার ১ দশমিক শূন্য ৯ শতাংশ। 

এর বাইরে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কৃত হয়েছেন ২৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী আছেন ১১ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭ জন, ময়মনসিংহ বোর্ডে ৪ জন এবং বরিশাল বোর্ডে ২ জন বহিষ্কৃত হয়েছেন। এছাড়া কুমিল্লা বোর্ডের একজন পরিদর্শক বহিষ্কৃত হয়েছেন। 

প্রথম দিন ৯টি সাধারণ বোর্ডে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ও সহজ বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজভিদ এবং কারিগরি বোর্ডে ভোকেশনালে বাংলা-২ (১৯২১) এবং বাংলা-২ (১৭২১) বিষয়ের পরীক্ষা হয়েছে। 

মাদ্রাসা বোর্ডে সবচেয়ে বেশি ৩ দশমিক শূন্য ৮ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। কারিগরি বোর্ডে ১ দশমিক ৬৯ শতাংশ এবং সাধারণ ৯টি বোর্ডে দশমিক ৬৯ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। 

এবার নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এই ১০ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। এর মধ্যে ২০ মার্চ পর্যন্ত এসএসসির ও ২১ মার্চ পর্যন্ত কারিগরির ব্যবহারিক পরীক্ষা হবে। 

আর মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। এ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা চলবে ১৬ থেকে ৩০ মার্চ পর্যন্ত।