ঢাকার ডিসিকে সভাপতি করে মনিপুর স্কুলের অ্যাডহক কমিটি

ঢাকার নামি এই শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্বের মধ্যে এ সিদ্ধান্ত এল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 10:25 AM
Updated : 23 May 2023, 10:25 AM

বিবাদের মধ্যে ঢাকার মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে নতুন অ্যাডহক কমিটির অনুমোদন দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড, যেখানে সভাপতি করা হয়েছে ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানকে।

এই কমিটিতে সাধারণ শিক্ষক সদস্য করা হয়েছে আলমগীর জামিলকে। আর অভিভাবক সদস্য হয়েছেন স্থানীয় জাকিয়া শিল্পী।

ঢাকা শিক্ষা বোর্ড মঙ্গলবার এক আদেশে বলেছে, এই অ্যাডহক কমিটির মেয়াদ হবে ৬ মাস। এ সময়ের মধ্যে নিয়মিত গভর্নিং বডি গঠন করে বোর্ডের অনুমোদন নিতে হবে।

গত সেপ্টেম্বরে মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের তখনকার অধ্যক্ষ মো. ফরহাদ হোসেনকে অবৈধ ঘোষণা করে ঢাকা শিক্ষা বোর্ডের তদন্ত কমিটি। তিনি সোয়া দুই বছর ধরে অবৈধভাবে অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন জানিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ২ জুলাই বয়স ৬০ বছর হওয়ার পরও তার চাকরির মেয়াদ তিন বছর বাড়ায় গভর্নিং বডি।

এরপর শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরেরও তদন্তে ফরহাদ হোসেনের নিয়োগ বিধিসম্মত না হওয়ার কথা জানানো হয়। এ নিয়ে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়ার মধ্যেই বিষয়টি উচ্চ আদালতে গড়ায়।

পরে উচ্চ আদালতের নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠতম শিক্ষক মো. জাকির হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এর মধ্যে গত ১৭ মে তখনকার অ্যাডহক কমিটির সভাপতি দেলোয়ার হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জাকির হোসেনকে অব্যাহতি দিয়ে আখলাক আহম্মদকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়।

এর প্রতিবাদে বৃহস্পতিবার সকালে ক্লাস বর্জনের ঘোষণা দেন বিদ্যালয়টির শিক্ষকরা। ওই দিন সকালে মূল বালিকা শাখার সামনে শিক্ষকদের ওপর হামলার ঘটনাও ঘটে। এক পর্যায়ে শিক্ষকদের আন্দোলনের মুখে আখলাক আহম্মদ দায়িত্ব থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে লিখিত দেন।

এমন পরিস্থিতির মধ্যেই দেলোয়ার হোসেন নেতৃত্বাধীন অ্যাডহক কমিটির মেয়াদ পূর্ণ হওয়ায় নতুন কমিটি করে দিল ঢাকা শিক্ষা বোর্ড।