রাজশাহী মেডিকেলে গণমাধ্যম বিরোধী পোস্টার

চিকিৎসক-সাংবাদিক দ্বন্দ্বের জেরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গণমাধ্যমের বিরুদ্ধে শুরু হয়েছে ব্যাপক প্রচারণা।

বদরুল হাসান লিটন রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2014, 01:45 PM
Updated : 29 May 2014, 11:19 AM

সাংবাদিকদের ব্যঙ্গ করে নানা মন্তব্য করে পোস্টার লেখা হয়। গণমাধ্যমের স্বত্বাধিকারী কয়েকটি ওষুধ শিল্প প্রতিষ্ঠানের ওষুধ রোগীর প্রেসক্রিপশনে না লেখার আহ্বান জানিয়েও পোস্টার লেখা হয়, যা হাসপাতালের দেয়ালে সাঁটানো হয়েছে।  

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত ও হাসপাতালের অভ্যন্তরে সাংবাদিকদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ পোস্টার অপসারণের দাবি জানিয়েছেন সাংবাদিকরা।

বুধবার রাজশাহীর সাংবাদিক নেতৃবৃন্দ হাসপাতালের পরিচালকের সঙ্গে স্বাক্ষাৎ কারে এ ব্যাপারে স্বারকলিপি দেন। পরিচালক এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলেও পোস্টারগুলো সরানো হয়নি।

গত ২০ এপ্রিল একটি খবর সংগ্রহ করা নিয়ে শিক্ষানবিশ চিকিৎসক ও সাংবাদিকদের সংঘর্ষে কয়েকজন সাংবাদিক ও চিকিৎসক আহত হন। এরপর থেকে দুপক্ষের দ্বন্দ্ব চলে আসছে।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন অর রশিদ জানান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালজুড়ে সাংবাদিক বিরোধী পোস্টার সাঁটানো হয়েছে।

পোস্টারে মিডিয়ার মালিক এমন চারটি কোম্পানির ওষুধ না লেখার জন্য চিকিৎসক সমাজকে আহবান জানানো হয়।

এছাড়াও ব্যঙ্গ করে রোগীদের ‘ভুল চিকিৎসা থেকে বাঁচার জন্য সাংবাদিকদের কাছ থেকে চিকিৎসা’ নেয়ার কথাও লেখা হয় পোস্টারে।

তিনি বলেন, এসব অপপ্রচার রোধে এবং হাসপাতালে নির্বিঘ্নে সংবাদ সংগ্রহের পরিবেশ সৃষ্টি করতে কার্যকরী ভূমিকা গ্রহণের দাবিতে হাসপাতালের পরিচালককে স্বারকলিপি দেয়া হয়েছে।

এছাড়া সাংবাদিকদের উপর হামলাকারী এবং চিকিৎসা দিতে অপারগতা জানানো শিক্ষানবিস চিকিৎসদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয় বলে জানান তিনি।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, পোস্টারগুলো গভীর রাতে শিক্ষানবিশ চিকিৎসকেরা হয়ত লাগিয়েছেন। তিনি তাদের এগুলো তুলে ফেলতেও বলেছেন। তবে তারা এখনো সরায়নি। প্রতিষ্ঠানের পক্ষ থেকেই এগুলো তুলে ফেলা হবে বলে জানান তিনি।

স্বারকলিপি প্রদানকালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির আহ্বায়ক শ ম সাজু, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি হাসান মিল্লাতসহ সিনিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বুধবার দুপুরে সরজমিনে গিয়ে দেখা গেছে, সচেতন চিকিৎসক সমাজের নামে হাসপাতালের দেয়ালে সাংবাদিকদের বিরুদ্ধে অসংখ্য পোস্টার সাঁটানো রয়েছে। পোস্টারে সাংবাদিকদের ‘সাংঘাতিক সন্ত্রাসী’ বলে উল্লেখ করে শাস্তি দাবি করা হয়েছে। সাংবাদিকদের হামলায় আহত কয়েকজন শিক্ষানবিস চিকিৎসকের ছবিও ব্যবহার করা হয়েছে পোস্টারে।

এছাড়া একটি পোস্টারে কয়েকটি ওষুধ কোম্পানির ওষুধ প্রেসক্রিপশনে লেখা থেকে বিরত থাকতে চিকিৎসকদের আহবান জানানো হয়েছে।

ওই পোস্টারে স্কয়ার ফার্মাসিউটিকেলস লি. মনোগ্রাম দিয়ে তার পাশে মাছরাঙা টেলিভিশনের লোগো, বেক্সিকো ফার্মার মনোগ্রামের পাশে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের লোগো, ইনসেপ্টার মনোগ্রামের পাশে চ্যানেল আই এর লোগো এবং এসকেএফ এর মনোগ্রামের পাশে ডেইলি স্টার ও প্রথম আলোর লোগো ছাপানো হয়।