খুলনায় একসঙ্গে ৫ শিশু প্রসব

খুলনায় একসঙ্গে পাঁচ সন্তান জন্ম দিয়েছেন এক মা। জন্ম নেওয়া চার মেয়ে ও এক ছেলে শিশুর সবাই মোটামুটি সুস্থ আছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2012, 06:42 AM
Updated : 21 July 2012, 06:42 AM
খুলনা, জুলাই ২১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- খুলনায় একসঙ্গে পাঁচ সন্তান জন্ম দিয়েছেন এক মা। জন্ম নেওয়া চার মেয়ে ও এক ছেলে শিশুর সবাই মোটামুটি সুস্থ আছে।
শনিবার দুপুর ১২টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে ওই শিশুদের জন্ম হয়।
পাঁচ সন্তানের জননী শিমু বেগম (২৩) গোপালগঞ্জ সদর উপজেলার করপাড়া ইউনিয়নের ইউপি সদস্য আবদুল গফ্ফার খানের স্ত্রী।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে গফ্ফার খান বলেন, এক বছর আগে প্রথমবার প্রসবের পরপরই সন্তান মারা গিয়েছিল। আবার সন্তান সম্ভবা হওয়ার ৩ মাসের মাথায় আল্ট্রাসোনোগ্রাম করিয়ে তার গর্ভে দুটি সন্তান আছে বলে চিকিৎসকরা জানান।
৬ মাসের সময় আবারো পরীক্ষা করে আবারো দুটি সন্তানের কথা বলা হলেও গত ১৫ জুলাই গোপালগঞ্জের আনিকা ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসক রাজীবুল বারী পরীক্ষা করে শিমুর গর্ভে চারটি বা পাঁচটি সন্তান থাকার কথা জানান।
১৭ জুলাই শিমুকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
গফ্ফার আরো বলেন, “প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রসূতি বিভাগের চিকিৎসক ডা. জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে শনিবার সকাল ১০টায় প্রায় দ্ইু ঘণ্টা ধরে অস্ত্রোপচার করা হলে চার মেয়ে ও এক ছেলের জন্ম হয়। প্রথম সন্তান মারা যাওয়ার পর একসঙ্গে পাঁচটি সন্তান পাওয়ায় আমি দারণ খুশি।”
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. কানিজ ফাতেমা জানান, নবজাতকদের বয়স ৯ মাস পূর্ণ না হলেও মায়ের কথা বিবেচনা করে (৩৩ সপ্তাহে) আগেই অস্ত্রোপচার করতে হয়েছে।
শিশুদের মধ্যে ছোট হওয়ায় ছেলে শিশুর খানিকটা ঝুঁকি রয়েছে বলে জানান তিনি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এইচএএইচ/এএল/১৮৩৯ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক