অনাপত্তিপত্র না থাকার যুক্তিতে যমুনা টিভির সমপ্রচার বন্ধ

অনাপত্তিপত্র না থাকার কারণ দেখিয়ে বৃহস্পতিবার রাতে যমুনা টেলিভিশনের পরীক্ষামূলক সমপ্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। (আরো তথ্যসহ)

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2009, 11:41 AM
Updated : 19 Nov 2009, 11:41 AM
ঢাকা, নভেম্বর ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- অনাপত্তিপত্র না থাকার কারণ দেখিয়ে বৃহস্পতিবার রাতে যমুনা টেলিভিশনের পরীক্ষামূলক সমপ্রচার বন্ধ করে দেওয়া হয়েছে।
পুলিশ ও বিটিআরসি কর্মকর্তারা রাত সাড়ে দশটার দিকে প্রতিষ্ঠানটির প্রগতি সরণির কার্যালয়ে গিয়ে সমপ্রচার বন্ধ করে দেন। এ সময় কর্মকর্তা-কর্মচারীদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি বলে অভিযোগ করা হয়। (আরো তথ্যসহ)
যমুনা টিভির ডিরেক্টর (নিউজ ) শাহ আলমগীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
এদিকে বিটিআরসি চেয়ারম্যান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, যমুনা টিভি পূর্বানুমতি ছাড়া সমপ্রচার চালিয়ে যাওয়ায় তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতো তারা ফ্রিকোয়েন্সি বাতিল করেছেন।
যমুনা টিভির শাহ আলমগীর রাত সাড়ে ১২টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিকালে তথ্য মন্ত্রণালয় থেকে ফ্যাক্সযোগে পাঠানো এক চিঠিতে অনাপত্তিপত্র ছাড়া সমপ্রচার না চালানোর জন্য তাদের নির্দেশ দেওয়া হয়। এর কয়েক ঘন্টা পর পুলিশ এসে টেলিভিশন স্টেশনটি বন্ধ করে দেয়।
তিনি বলেন, "আগাম কোনো ঘোষণা ছাড়াই রাত সাড়ে দশটায় বিটিআরসির কর্মকর্তারা ও পুলিশ এসে যমুনা টিভির পরীক্ষামূলক সমপ্রচার বন্ধ করে দিয়েছে। এমনকি আমাদের অফিসের ভেতরে ঢুকতে বাধা দেওয়া হয়।"
শাহ আলমগীর বলেন, "আমাদের টেলিভিশন স্টেশনটি ২০০২ সালে সরকারের কাছ থেকে লাইসেন্স পেয়েছে। সেটি আবার বিএনপি সরকার বাতিলও করে দিয়েছিল। পরে সুপ্রিমকোর্টের আদেশের পর আমরা আবার লাইসেন্স পেয়ে কাজ শুরু করেছি। তাই আমাদের তো নতুন করে অনাপত্তিপত্র নেওয়ার দরকার নেই।"
যমুনা টিভির এ কর্মকর্তা জানান, তথ্য মন্ত্রণালয় বলছে, যমুনা টিভি অনাপত্তিপত্রের জন্য গত ৮ অক্টোবর আবেদন করেছে। কিন্তু যমুনার বক্তব্য হচ্ছে, তারা ওই তারিখে কোনো আবেদনই করেনি, কারণ তাদের নতুন করে অনাপত্তিপত্র নেওয়ার প্রয়োজন নেই।
এদিকে বিটিআরসি চেয়ারম্যান অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জে. জিয়া আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ ব্যাপারে বলেন, "তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি না থাকায় মন্ত্রণালয় আমাদের এবং যমুনা টিভি উভয়কে বিষয়টি জানায়। যমুনা টিভি অনুমতি ছাড়া পরীক্ষামূলক সমপ্রচার অব্যাহত রাখায় বিটিআরসিকে তাদের ফ্রিকোয়েন্সি বাতিল করতে বলা হয়। আমরা সন্ধ্যা থেকে এ ব্যাপারে ব্যবস্থা নেই।"
চেয়ারম্যান বলেন, আগে লাইসেন্স বাতিলের পর যমুনা টিভি পুনঃঅনুমতির জন্য আবেদন করেছিল। কিন্তু পুনঃঅনুমতি না পেয়েই তারা সমপ্রচার চালিয়ে যাচ্ছিল।
বাড্ডা থানার ওসি কাজী ওয়াজেদ আলী জানান, তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসির নির্দেশনায় যমুনা টেলিভিশনের পরীক্ষামূলক সমপ্রচার বন্ধ করে দেওয়া হয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইটি/এইচএ/এসকে/০১৫০ঘ.