আইডিপি নিবন্ধন পাচ্ছে না

নাম বদল করে গড়া নতুন রাজনৈতিক দল ইসলামিক ডেমোক্রেটিক পার্টি (আইডিপি)-এর গঠনতন্ত্র সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তারা নিবন্ধন পাচ্ছে না। (আরো তথ্যসহ)

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2008, 07:57 AM
Updated : 29 Oct 2008, 07:57 AM
ঢাকা, অক্টোবর ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)-নাম বদল করে গড়া নতুন রাজনৈতিক দল ইসলামিক ডেমোক্রেটিক পার্টি (আইডিপি)-এর গঠনতন্ত্র সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তারা নিবন্ধন পাচ্ছে না।
নিবন্ধন আবেদন বাছাই কমিটির প্রধান বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে একথা জানান।
এদিকে আগামী শনিবার (১ নভেম্বর) বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বিষয়ে আপত্তি আবেদনের শুনানির দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।
নিবন্ধন আবেদন বাছাই কমিটির প্রধান ও ইসির যুগ্মসচিব নুরুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নতুন গড়া রাজনৈতিক দল ইসলামিক ডেমোক্রেটিক পার্টি (আইডিপি)-এর গঠনতন্ত্র সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় নিবন্ধন না দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, সংবিধানে বাংলাদেশ একটি গণপ্রজাতন্ত্র হবে বলা হলেও আইডিপির গঠনতন্ত্রে ইসলামি শাসনের কথা বলা হয়েছে। তারা নিবন্ধনের আরও কিছু শর্ত পূরণেও ব্যর্থ হয়েছে।
আইডিপির বিরুদ্ধে অভিযোগ আছে ,নিষিদ্ধ জঙ্গি সংগঠন হুজি নাম পরিবর্তন করে এ দল গঠন করা হয়েছে। তবে ইসি এ বিষয়টি বিবেচনায় না এনে মূলত 'গঠনতন্ত্রের জটিলতায়' তাদের নিবন্ধন দিচ্ছে না।
নিবন্ধনের শর্তপূরণ না করায় ও গঠনতন্ত্র 'সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক' হওয়ায় আরও প্রায় ৪০টি দল নিবন্ধনের অযোগ্য বলে বিবেচিত হয়েছে।
এদিকে বুধবার ইসির বৈঠক শেষে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ''শনিবার সকাল সাড়ে দশটায় জামায়াতে ইসলামী ও আপত্তি আবেদনকারীদের শুনানি হবে।''
নিবন্ধন আবেদন বাছাই কমিটির প্রধান ও ইসির যুগ্মসচিব নুরুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শুনানির বিষয়ে সংশ্লিষ্ট দলের মহাসচিব ও আপত্তি আবেদনকারী সংগঠনগুলোকে অবহিত করা হবে।
গত সোমবার রাজনৈতিক দল হিসেবে ধর্মভিত্তিক দল 'বাংলাদেশ জামায়াতে ইসলামী'র নিবন্ধন পাওয়ার বিষয়ে ইসিকে লিখিত আপত্তি জানায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুদ্ধাপরাধ তদন্তকারী সংগঠন ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি ও সেক্টর কমান্ডারস ফোরামসহ ছয়টি সংগঠন।
শুনানিতে প্রয়োজনীয় দলিলাদি উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে জানিয়ে ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির আহ্বায়ক ডা. এম এ হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বুধবার বলেন, ''বাছাই কমিটির সময়সূচি পেলে যথাসময়ে শুনানিতে অংশ নেব। ওই দলটিকে নিবন্ধন না দেওয়ার পাশাপাশি চিহ্নিত যুদ্ধাপরাধীদের নির্বাচনে অযোগ্য রাখার বিষয়টি শুনানিতে তুলে ধরা হবে।''
বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)-এর দুটি গ্র"পের আবেদনের পরিপ্রেক্ষিতে শনিবার সাড়ে ১১ টায় তাদের বক্তব্যও ইসি শুনবে বলে জানান নুরুল ইসলাম খান। তবে সাম্যবাদী দলের বিরুদ্ধে একটি আপত্তি এলেও 'যথাযথ আবেদন না হওয়ায়' তা বাছাই কমিটি গ্রহণ করেনি।
নিবন্ধনযোগ্য রাজনৈতিক দল ২৫-৩০টির বেশি নেই উল্লেখ করে বাছাই কমিটির প্রধান নুরুল ইসলাম খান বলেন, ''১০৭টি দলের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত দেওয়ার প্রচেষ্টা চলছে। বাকিগুলোর কাগজপত্র যাচাই-বাছাই শেষে নিবন্ধন না পাওয়ার সুনির্দিষ্ট কারণ জানিয়ে দেওয়া হবে।''
এদিকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএস) সভাপতি জ্যোতিরিন্দ্রি বোধিপ্রিয় লারমার (সন্তু লারমা) নেতৃত্বে সংগঠনটির চার সদস্যের একটি প্রতিনিধি দল দুপুরে নিবন্ধনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করে।
আঞ্চলিক দল হওয়ায় আইন অনুযায়ী এ সংগঠনটির নিবন্ধন পাওয়ার কথা নয়।
তবে সিইসির সঙ্গে দেখা করার পর সন্তু লারমা সাংবাদিকদের বলেন, "সংবিধানে আঞ্চলিক ও জাতীয় দল বলে কোনো কথা নেই। কমিশন সব দলের আবেদনই যাচাই বাছাই করছে। আমরাও আমাদের আবেদন নিয়ে আলোচনা করেছি।"
নিবন্ধন পাওয়ার যোগ্য হিসেবে যে ১৩টি দলের নামে ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তারা হচ্ছে: লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ,বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি (জাপা), বিকল্পধারা বাংলাদেশ (বিডিবি), সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী লীগ (ন্যাপ), বাংলাদেশ জামায়াতে ইসলামী, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ),বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), কৃষক শ্রমিক জনতা লীগ, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল।
এছাড়া আরো কিছু দলের নিবন্ধন সনদ পাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে জানায় বাছাই কমিটি।
গত ২০ অক্টোবর প্রথম দল হিসাবে নিবন্ধন সনদ পায় এলডিপি।
৩০ অক্টোবরের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার কথা থাকলেও এজন্য আরো কয়েকদিন সময় লাগতে পারে জানিয়ে বাছাই কমিটি বলেছে এতে নির্বাচনী কার্যক্রমে কোনো প্রভাব পড়বে না।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/এসকে/১৯৫০ঘ.