বাল্যবিয়ে প্রতিরোধ: সিলভার লায়ন জিতেছে গ্রে

‘বাল্যবিবাহ প্রতিরোধক ঋণ প্রজেক্ট’র জন্য এ বছর কান লায়নস ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব ক্রিয়েটিভিটি-তে সিলভার লায়ন পুরস্কার জিতেছে গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 01:53 PM
Updated : 6 July 2022, 01:53 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রে জানায়, সারা বিশ্বের সব প্রতিযোগীর মধ্যে ১ শতাংশেরও কম প্রতিযোগী এই কান লায়নস ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব ক্রিয়েটিভিটি-তে পুরস্কার জিততে পারে।

বাল্যবিয়ে প্রতিরোধের এই প্রকল্পে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে গ্রে-র সঙ্গে আছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স এবং বেসরকারি সংস্থা আমাল ফাউন্ডেশন।

এই উৎসবে প্রতিযোগিতা বিভাগে ‘ব্র্যান্ড এক্সপেরিয়েন্স এন্ড অ্যাক্টিভেশন’ এবং ‘এসডিজি’ ক্যাটাগরিতে পদক পায় ‘বাল্যবিবাহ প্রতিরোধক ঋণ’ শীর্ষক প্রকল্পটি।

এছাড়া ‘গ্লাস: দ্য লায়ন ফর চেঞ্জ’ বিভাগেও সংক্ষিপ্ত তালিকায় স্থান পায় এই প্রকল্প। এই বিভাগটি নারীর ক্ষমতায়নের জন্য প্রকল্পের স্বীকৃতির জন্য বিশেষভাবে সংরক্ষিত।

এই বাল্যবিবাহ প্রতিরোধক ঋণের উদ্দেশ্য স্বল্প আয়ের পরিবারে কন্যা সন্তানের বাল্যবিয়ে নিরুৎসাহিত করা এবং একইসঙ্গে কন্যা সন্তান আছে, প্রান্তিক এলাকার এমন স্বল্পবিত্ত পরিবারগুলোকে ব্যবসা পরিচালনার সুযোগ করে দেওয়া।

এই প্রকল্পে তিনটি সহজ শর্তে স্বল্প আয়ের পরিবারকে সুদবিহীন ঋণ এবং তাদের নিজস্ব ব্যবসা গড়ে তোলার সুযোগ দেয়া হয়।

আবেদনকারীর কন্যা সন্তানের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে থাকতে হবে, কন্যা সন্তান প্রাপ্তবয়স্ক হওয়ার আগে তাকে বিয়ে দেওয়া যাবে না এবং কন্যা সন্তানের সর্বনিম্ন শিক্ষা উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত নিশ্চিত করতে হবে।

বিজ্ঞপ্তিতে গ্রে জানায়, বাল্যবিয়ের মতো একটি মারাত্মক সামাজিক ব্যাধি দূর করতে জন্য এই সুদবিহীন ঋণ দীর্ঘমেয়াদে কার্যকর ভূমিকা রাখবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক