কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের আদেশ

নির্বাচনী দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য মাদারীপুরের কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিকে প্রত্যাহারের সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 04:46 PM
Updated : 22 May 2022, 05:08 PM

রোববার ইসির যুগ্মসচিব জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদে মনোনয়নপত্র জমা দিতে বাধা এবং রিটার্নিং কর্মকর্তাকে লাঞ্ছিত করার ঘটনায় তদন্ত প্রতিবেদন পেয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৭ মে পূর্ব এনায়েতনগর ইউপিতে মনোনয়নপত্র জমার শেষ দিনে এক চেয়ারম্যান প্রার্থীকে বাধা দেয় কিছু দুষ্কৃতকারী। এ সময় রিটার্নিং কর্মকর্তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়।

এ ঘটনায় ভোট স্থগিত করে ইসি; সেই সঙ্গে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দিতে মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দেয়।

ইসির জনসংযোগ পরিচালক জানান, তদন্ত প্রতিবেদনের তথ্য, দলিলাদি ও পর্যবেক্ষণ পর্যালোচনা করে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ইউপি নির্বাচন বিধিমালা অনুযায়ী দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় উপজেলা নির্বাহী অফিসারকে প্রত্যাহার করে সেখানে উপযুক্ত কর্মকর্তা পদায়নের জন্য বলেছে ইসি।

“এছাড়া কালকিনি উপজেলার ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রশাসনিক কারণে কালকিনি থানার অফিসার ইনচার্জকে প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করতে বলেছে।”

সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ সংক্রান্ত নির্দেশনা পাঠাবে ইসি সচিবালয়।

এদিকে মনোনয়নপত্র দাখিলে বাধা প্রদান, বিশৃঙ্খলা সৃষ্টির মতো অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য ইউপি চেয়ারম্যান প্রার্থী মাহাবুব আলমের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না- তার কারণ দর্শাতে বলেছে কমিশন।

মনোনয়নপত্র জমার সময় বাড়ল, ভোট ১৫ জুনই

মনোনয়নপত্র জমার শেষ সময় সোমবার পযন্ত রেখে পুনঃতফসিল করা হয়েছে পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের ভোটের।

ইসি সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবর্তিত সময়সূচি অনুযায়ী মনোনয়নপত্র বাছাই হবে ‌২৪ মে। আপিল করা যাবে ২৭ এবং পরদিন তা নিষ্পত্তি করা হবে। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ঠিক করা হয়েছে ২৯ মে। ৩০ মে প্রতীক বরাদ্দের পর ভোট হবে ১৫ জুনেই।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, এ নির্বাচনে ইতোমধ্যে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের নতুন করে আর দাখিলের প্রয়োজন নেই।

মেহেরপুর পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীকে সতর্ক

ইসির জনসংযোগ পরিচালক জানান, মেহেরপুর পৌরসভা নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করে নির্ধারিত সময়ের আগেই প্রচার চালানোয় আওয়ামী লীগ প্রার্থী মাহফুজুর রহমান রিটনকে সতর্ক করা হয়েছে ।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি, ছয় পৌরসভা, একটি উপজেলা এবং ১৩৫ ইউপিতে ভোট রয়েছে।