শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারী নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, গ্রেপ্তার ১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আগে থেকে প্রশ্নের উত্তর সংগ্রহ করে নিয়োগ পরীক্ষা দেওয়ার সময় এক পরীক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 07:23 PM
Updated : 14 May 2022, 07:23 PM

শনিবার পরীক্ষার সময় ইডেন মহিলা কলেজ কেন্দ্র থেকে সুমন জমাদ্দার (৩০) নামে এক তরুণকে গ্রেপ্তার করা হয়। তার বাড়ি পটুয়াখালী সদরের কিড়ি পাইকা গ্রামে।

এ ঘটনায় লালবাগ থানায় পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে মামলা করেছেন কলেজের প্রধান সহকারী আব্দুল খালেক।

মামলায় বলা হয়, জিজ্ঞাসাবাদে পটুয়াখালীর সাইফুল ও টাঙ্গাইলের খোকনসহ আরও কয়েকজনের মাধ্যমে এই পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্নের উত্তর পান বলে জানান সুমন।

গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার ওয়াহেদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুমনকে গ্রেপ্তারের পর প্রশ্নফাঁসের হোতাদের ধরতে কাজ করছে ডিবি। একাধিক দল ঢাকার বাইরে অভিযান চালাচ্ছে।”

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকের ৫১৩টি পদের বিপরীতে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৮৩ হাজার জন।

শনিবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত ঢাকার ৬১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় মোট ৭০টি বহুনির্বাচনী প্রশ্ন ছিল।

গ্রেপ্তার সুমনের প্রবেশপত্রের উল্টো পিঠে প্রশ্নের উত্তর লেখা ছিল। তার ফোন পরীক্ষা করে দেখা যায় দুপুর ২টা ১৮ মিনিটে হোয়াটসঅ্যাপে কেউ একজন তার ফোনে এসব প্রশ্নের উত্তর পাঠিয়েছেন।

মামলায় অভিযোগ করা হয়, পরীক্ষার সময় একজন পরীক্ষার্থী প্রবেশপত্র দেখে দেখে উত্তরপত্র পূরণ করছিলেন। তখন পরীক্ষার হলে ডিউটিরত শিক্ষিকা ওই পরীক্ষার্থীর কাছে দুটি প্রবেশপত্র পান।

ওই প্রবেশপত্রের পেছনে ৭০টি প্রশ্নের উত্তর ছোট করে লেখা ছিল। পরে পুলিশ ও পরীক্ষা কেন্দ্রের কর্তৃপক্ষ তাকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, কয়েকজনের মাধ্যমে দুপুরে তিনি ৭০টি প্রশ্নেরই উত্তর পান।