সংঘর্ষের পর ঢাকা কলেজের মঙ্গলবারের ক্লাস-পরীক্ষা স্থগিত

মধ্যরাতে নিউ মার্কেটের দোকান কর্মচারীদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের পর মঙ্গলবার ঢাকা কলেজের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2022, 04:06 AM
Updated : 19 April 2022, 05:38 AM

মঙ্গলবার সকালে ঢাকা কলেজের ওয়েবসাইটে এই নোটিস দেওয়া হয়। কলেজের ফেইসবুক পেইজেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়। 

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের নামে দেওয়া ওই নোটিসে বলা হয়, “অনিবার্য কারনে ১৯ এপ্রিল মঙ্গলবার ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক ও অনার্স-মাস্টার্স শ্রেণির সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থগিত করা হল। সকল শিক্ষককে সকাল ১০টার মধ্যে কলেজে উপস্হিত থাকার জন্য অনুরোধ করা হল।”

সোমবার মধ্যরাতে নিউ মার্কেটের দোকান কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ বাঁধলে পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হন।

রাত ১২টার দিকে সংঘর্ষ শুরুর পর আড়াই ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া, পাল্টা ধাওয়া চলে। পরে পুলিশ টিয়ার শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে নিউ মার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান জানান।

কী নিয়ে সংঘর্ষ বেঁধেছে, সে বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি পুলিশ কর্মকর্তারা। তবে ঢাকা কলেজের শিক্ষার্থীদের দাবি, নিউ মার্কেটে পোশাক কিনতে গিয়ে তর্কাতর্কির জেরে দোকানকর্মীদের মারধরের শিকার হন তিন ছাত্র। সেখান থেকে সংঘর্ষের সূত্রপাত।

মারামারি শুরুর পর বিপুল সংখ্যক পুলিশ দুই পক্ষের মাঝে অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। সংঘর্ষের কারণে মিরপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

রাস্তায় টায়ার, কাঠসহ বিভিন্ন জিনিসপত্র জড়ো করে তাতে আগুন লাগিয়ে দেওয়া হয়। দুই পক্ষের মধ্যে বৃষ্টির মত ঢিল ছোড়াছুড়ি চলে।

রাত আড়াইটার দিকে পুলিশ দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দিলে শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে ঢুকে পড়ে। ব্যবসায়ীরাও ফিরে যান।

মঙ্গল সকালেও ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশকে সতর্ক অবস্থায় দেখা যায়।  সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে নিউ মার্কেট পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। পুরো এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।