রোহিঙ্গা ও স্থানীয়দের সুরক্ষা: ব্র্যাকের প্রশিক্ষণ অনুষ্ঠিত

কক্সবাজারে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠী এবং স্থানীয় বাসিন্দাদের সুরক্ষার বিষয়ে অগ্রাধিকার দিতে অনুষ্ঠিত হল বিশ্ষে প্রশিক্ষণ কর্মসূচি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 03:00 PM
Updated : 28 Sept 2021, 03:00 PM

ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির আওতাধীন সেইফগার্ডিং ইউনিট সোম ও মঙ্গলবার কক্সবাজারের একটি হোটেলে 'সেইফ গার্ডিং অ্যান্ড পিএসইএ' শীর্ষক এ প্রশিক্ষণের আয়োজন করে বলে ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়।

ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে দুই ভাগে বিভক্ত এই প্রশিক্ষণ কর্মসূচির শেষ দিনের প্রথম সেশনে ছিল রিক অ্যাসেসমেন্ট রিপোর্ট রিভিউ অ্যান্ড রিফ্রেশার ওরিয়েন্টেশন। দ্বিতীয় সেশনে ছিল সেইফগার্ডিং ও পিএসইএ বিষয়ক আলোচনা। মোট ৪৫ জন তাতে অংশ নেন।

ব্র্যাকের হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড সার্ভিসেস, সোশ্যাল কমপ্লায়েন্স অ্যান্ড সেইফগার্ডিং ইউনিটের পরিচালক জেনেফা কে জব্বার শেষ দিন অনলাইনের মাধ্যমে এ কর্মসূচিতে যুক্ত ছিলেন।

এর আগে প্রথমদিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের এইচসিএমপি কর্মসূচির মানব সম্পদ বিভাগের আওতাধীন ট্রেনিং অ্যান্ড সেইফগার্ডিং ইউনিটের ম্যানেজার ফারজানা সিদ্দিকা। সহায়ক হিসেবে ছিলেন ব্র্যাকের প্রধান কার্যালয়ের মানব সম্পদ কর্মসূচির আওতাধীন সেইফগার্ডিং ইউনিটের টিম লিডার তাহমিনা ইয়াসমিন। প্রশিক্ষক হিসেবে ছিলেন ব্র্যাকের প্রধান কার্যালয়ের সেইফগার্ডিং ইউনিটের ম্যানেজার তিলন অ্যান্ড্রুজ।

অনুষ্ঠানে তাহমিনা ইয়াসমিন বলেন, “সেইফগার্ডিং ইস্যুতে কাজ ও তা বাস্তবায়ন করা সকলের দায়িত্ব। তবে এ নিয়ে কাজ করার সময় রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটিতে সুরক্ষার দিক থেকে কারা বেশি ঝুঁকিতে আছে তা আমাদের মাথায় রাখতে হবে।"

ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক বলেন, “সেইফগার্ডিং এখন শুধু নারীদের বিষয় নয়, বরং নারী-পুরুষ নির্বিশেষে কর্মপরিবেশ ঠিক রাখতে এটি এখন অপরিহার্য বিষয়। যৌন হয়রানি প্রতিরোধে ব্র্যাক 'জিরো টলারেন্স’ নীতিতে বিশ্বাসী। আমাদের সুরক্ষা বন্ধুরা রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটিতে এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে অ্যাডভোকেসি কার্যক্রম জোরালো করবে বলে আমার বিশ্বাস।"

রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটির সকল মানুষের জন্য নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি ব্র্যাকের কর্মীদের শোষণ ও বৈষম্য থেকে সুরক্ষা বিষয়ক সচেতন করতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।