প্রতিবেশীদের বন্ধুত্বের ‘রোল মডেল’ ভারত-বাংলাদেশ সম্পর্ক: নৌ প্রতিমন্ত্রী

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক যে কোনো প্রতিবেশী দেশের জন্য ‘রোল মডেল’ হতে পারে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 04:41 PM
Updated : 17 Sept 2021, 04:41 PM

শুক্রবার ভারতের পেট্রাপোল স্থলবন্দরের দ্বিতীয় কার্গোগেইট এবং প্যাসেঞ্জার টার্মিনাল-১ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ভারতের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় ও নিশিথ প্রামানিক কার্গোগেইট এবং টার্মিনালের উদ্বোধন করেন বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নৌ প্রতিমন্ত্রী বলেন, “ভারত-বাংলাদেশ সম্পর্ক গভীর ও কালের বিবর্তনে উত্তীর্ণ। ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশ-ভারত সম্পর্ক যেকোনো প্রতিবেশী দেশের জন্য রোল মডেল।

“রক্ত দিয়ে লেখা এ সম্পর্ক ছিন্ন করা যায় না। ভারত-বাংলাদেশ সম্পর্ক শুধু বন্ধুত্বের নয়, এ সম্পর্ক ভাইয়ের সম্পর্ক। বর্তমানে দুই দেশের সম্পর্ক যে উচ্চতায় গেছে, তা অনুসরণ করার মত। এ সম্পর্ক আরও দৃঢ় হবে।”

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে ২৫ বছর মেয়াদী মৈত্রী চুক্তির মাধ্যমে দুই দেশের সম্পর্কের যে গোড়াপত্তন করে গেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর তা আরও সুসংহত ও বহুমুখী করেছেন।

“তারই হাত ধরে গঙ্গা নদীর পানি চুক্তি, ছিটমহল বিনিময়, ট্রানজিট সুবিধা প্রদান ও সমুদ্রসীমানা চিহ্নিত করা হয়েছে। ভারতের সীমান্ত নীতির (প্রতিবেশীই প্রথম) কারণে বাংলাদেশ এখন ভারতের গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে।”

বাংলাদেশ থেকে প্রতিদিন হাজারো মানুষ ভ্রমণ, ব্যবসা এবং চিকিৎসার জন্য ভারতের বিভিন্ন রাজ্যে যাতায়াত করেন জানিয়ে তিনি বলেন, এর প্রধানতম প্রবেশদ্বার হচ্ছে বেনাপোল আর পেট্রাপোল।

পর্যটক ও ব্যবসায়ীদের উন্নত সেবাদানের জন্য পেট্রাপোলে আরেকটি প্যাসেঞ্জার টার্মিনাল ভবন নির্মাণ করায় ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

বাংলাদেশে স্থলবন্দর কর্তৃপক্ষের ঘোষিত ২৪টি বন্দরের মধ্যে ১২টি বন্দর চালু আছে। বাকিগুলো পর্যায়ক্রমে চালু হবে বলে জানান খালিদ মাহমুদ চৌধুরী।

অন্যদের মধ্যে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় ও নিশিথ প্রামানিক, বাংলাদেশে ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, ভারতীয় স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান আদিত্য মিশ্র, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন।