পাবজি, ফ্রি ফায়ারসহ ‘বিপজ্জনক’ সব গেইম বন্ধের নির্দেশ

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ ধরনের ‘বিপজ্জনক’ সব গেইম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 07:43 AM
Updated : 16 August 2021, 10:51 AM

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। রিট আবেদনকারী দুই আইনজীবীর মধ্যে তিনি একজন। অন্যজন হলেন মোহাম্মদ কাউছার। 

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

এ আইনজীবী পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ জাতীয় গেইম তিন মাস বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এছাড়া রুল জারি করেছেন।”

দেশের অনলাইন প্লাটফর্ম থেকে টিকটক, লাইকি, পাপজিসহ অনলাইন গেইম এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে।

এছাড়া এ ধরনের অনলাইন গেইম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি কারিগরি দক্ষতাসম্পন্ন বিশেষজ্ঞ কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান এই আইনজীবী।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে রিটে বিবাদি করা হয়েছে।

দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে এসব গেইম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপের বিরূপ প্রভাব তুলে ধরে গত ১৯ জুন বিবাদিদের কাছে আইনি নোটিস পাঠান সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। 

এসব গেইম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপ দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে অনলাইন আসক্তি তৈরি করছে। বিনষ্ট হচ্ছে শিক্ষা, সংস্কৃতি, মূল্যবোধ এবং কিশোর-তরুণদের মধ্যে গড়ে উঠছে সহিংস মানসিকতা।

প্রতিকার হিসেবে এসব গেইম ও ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধ বা নিষিদ্ধ করার দাবি জানানো হয় আইনি নোটিসে।

কিন্তু বিবাদিদের কাছ থেকে সাড়া না পেয়ে গত ২৪ জুন হাই কোর্টে রিট আবেদন করেন তারা।

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, লাইকি, পাবজির মত গেইম এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশনা চাওয়ার পশাপাশি রুলের আরজি জানানো হয় রিট আবেদনে।