লকডাউনের দ্বিতীয় দিন ঢাকায় গ্রেপ্তার ৩৮৩

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ঈদের ছুটির পর ফের শুরু লকডাউনের দ্বিতীয় দিন ‘অপ্রায়োজনে’ বের হয়ে ঢাকায় ৩৮৩ জন গ্রেপ্তার হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 01:43 PM
Updated : 24 July 2021, 01:43 PM

ঢাকা মহানগর পুলিশের এক বার্তায় বলা হয়েছে, শনিবার রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এদেরকে গ্রেপ্তার করা হয়। এছাড়া পাশাপাশি ১৩৭ জনকে করা হয়েছে মোট ৯৫ হাজার ২৩০ টাকা জরিমানা।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ইফতেখারুল ইসলাম বলেন, ডিএমপির ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়িকে মোট ১০ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা করেছে লকডাউনের দ্বিতীয় দিন।

লকডাউনের প্রথম দিন ঢাকায় গ্রেপ্তার হয়েছিল ৪০৩ জন।

শুক্রবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এই লকডাউন চলবে ৫ অগাস্ট মধ্যরাত পর্যন্ত। বিধিনিষেধ বাস্তবায়নে আগেরবারের মতই আইন শৃংখলা বাহিনীর সঙ্গে মাঠে রয়েছে সেনাবাহিনী। ‘অতি জরুরি’ প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হওয়া মানা।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বিশেষজ্ঞদের সুপারিশে গত ১ জুলাই থেকে দুই সপ্তাহ লকডাউনে ছিল দেশ। তখন ঢাকায় মোট ৯ হাজার ২ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ হাজার ৯৯৯ জনকে ৩৯ লাখ ১২ হাজার ৩৩০ টাকা জরিমানা করা হয়েছিল ওই ১৪ দিনে।

ঈদের পরের লকডাউনের দ্বিতীয় দিন শনিবার দুপুরে রাজধানীর বনানীর কাকলী এলাকায় এক রোগীর কাগজপত্র যাচাই করে দেখছেন পুলিশ সদস্য। ছবি: আসিফ মাহমুদ অভি

লকডাউনে 'অপ্রয়োজনে' ঘরের বাইরে বের হওয়া এবং বিধিনিষেধ ভাঙার অভিযোগে রাজধানীর বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হচ্ছে।

আর গ্রেপ্তারদের আদালতে পাঠিয়ে ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশের (ডিএমপি অ্যাক্ট) কয়েকটি ধারায় হাকিমের সামনে হাজির করা হচ্ছে।

এদিকে র্যাব জানায়, লকডাউনে দ্বিতীয় দিনে সারাদেশে র‍্যাবের ১৮০টি টহল ও ১৮৬টি চেকপোষ্ট পরিচালনা করা হয়।

বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে র‍্যাবের জনসচেতনামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচি চলমান ছিল।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করেছেন।

এছাড়াও র‍্যাব জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে সারাদেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে।

বিধি-নিষেধ অমান্য করায় সারাদেশব্যাপী পরিচালিত ২৭টি ভ্রাম্যমাণ আদালতে ২১২ জনকে এক লাখ ৯১ হাজার ৪৭০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধকরণে বিনামূল্যে দেড় হাজারের অধিক মাস্ক বিতরণ হয়েছে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করেছে র‌্যাব সদস্যরা।