শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি

মহামারীকালে ‘পথ নির্দেশনা’ তৈরি করে স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 01:58 PM
Updated : 21 June 2021, 01:58 PM

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশের পর মিছিল নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দিকে রওনা হয় সংগঠনটির নেতা-কর্মীরা। মিছিলটি প্রেস ক্লাব মোড় ঘুরে সচিবালয়ের সামনে গেলে পুলিশ তাদের আটকে দেয়।

পরে ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজ উল্লাহর নেতৃত্বে সংগঠনটির চারজন প্রতিনিধি  মন্ত্রণালয়ে গিয়ে এই স্মারকলিপি দিয়ে আসে।

শিক্ষামন্ত্রীর পক্ষে তার একান্ত সচিব ড. আব্দুল আলীম খান তা গ্রহণ করেন বলে ছাত্র ইউনিয়ন নেতারা জানিয়েছেন।

ছাত্র ইউনিয়নের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- নির্দিষ্ট সময়ের মধ্যে সব শিক্ষার্থীদের বিনামূল্যে কোভিড-১৯ টিকা নিশ্চিত করা, মহামারীকালে সব শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ করা, শিক্ষা সংকট মোকাবেলায় শিক্ষাবৃত্তি প্রদান করা এবং সব শিক্ষার্থীদের হেলথ কার্ড দেওয়া এবং রেশনের ব্যবস্থা করা।

এর আগে বৃষ্টির মধ্যে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশে ফয়েজ উল্লাহ বলেন, “প্রায় ১৬ মাস ধরে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিন্তু এই ১৬ মাসে শিক্ষা মন্ত্রণালয় কোনো ধরনের রোডম্যাপ ঘোষণা করতে পারেনি। ১৬ মাসে প্রায় ১৫২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এর দায় শিক্ষামন্ত্রীর। এই শিক্ষামন্ত্রী ব্যর্থ।

“অবলিম্বে শিক্ষা প্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করে দ্রুততম সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে।”

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রীয় সংসদের কোষাধ্যক্ষ শামীম হোসেন, দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, ক্রীড়া সম্পাদক দিদারুল ইসলাম শিশির, সদস্য জিকে সাদিক এবং মানিকগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক রাসেল আহম্মেদ।