বিএমএ থেকে এবার কমিশন পেলেন ১৭১ ক্যাডেট

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) সামরিক প্রশিক্ষণে তিন বছর মেয়াদী দীর্ঘ কোর্সে এবার ছয়জন বিদেশিসহ ১৭১ জন ক্যাডেট কমিশন লাভ করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 01:28 PM
Updated : 17 June 2021, 01:28 PM

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদ্প্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ৮০তম এই বিএমএ কোর্সে কমিশন প্রাপ্তি উপলক্ষে চট্টগ্রামের ভাটিয়ারিতে বিএমএ প্যারেড গ্রাউন্ডে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড- ১৯ মহামারীর মধ্যেও অনেক ‘প্রতিকূলতা’ পেরিয়ে কঠোর এই সামরিক প্রশিক্ষণ কোর্সে কমিশন পাওয়া ১৭১ জন ক্যাডেটের মধ্যে ১৫২ জন পুরুষ এবং ১৩ জন নারী।

এবারের কোর্সে ক্যাডেটদের মধ্যে ৫ জন ফিলিস্তিনি এবং একজন শ্রীলংকার। কমিশন প্রাপ্তির পর তারা নিজ দেশের সেনাবাহিনীতে যোগ দেবেন।

সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেরা চৌকস ক্যাডেট’ হিসেবে ‘সোর্ড অব অনার’ অর্জন করেন ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সারতাজ মাহবুব।

এছাড়া সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার মো. আশরাফুল আলম।

কমিশন পাওয়া ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ গ্রহণের পর বাবা-মা এবং অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

প্রধান অতিথি জেনারেল আজিজ আহমেদ প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি), আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড, কমান্ড্যান্ট, বিএমএ এবং ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও চট্রগ্রাম এরিয়া কমান্ডার তাঁকে অভ্যর্থনা জানান।

অনুষ্ঠানে উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের অভিভাবকরা উপস্থিত থেকে বর্ণাঢ্য কুচকাওয়াজ উপভোগ করেন।