ঢাকায় ঝুম বৃষ্টি, খুলনা-বরিশালে তাপপ্রবাহ চলছেই

ভ্যাপসা গরমের মধ্যে রাজধানীতে ঝুম বৃষ্টি হয়ে গেল মঙ্গলবার সন্ধ্যায়। তবে এ দিন খুলনা, বরিশাল বিভাগসহ দেশের অনেক অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহও বয়ে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 02:35 PM
Updated : 18 May 2021, 04:59 PM

টানা তিন দিন ধরে বিস্তীর্ণ অঞ্চলে বয়ে যাওয়া এমন তাপপ্রবাহ চলতি সপ্তাহ ধরেই থাকবে বলে আভাস দিয়েছেন জ্যেষ্ঠ আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।

মঙ্গলবার বিকাল চারটার পর থেকে রাজধানী ছেয়ে যায় মেঘে; কিছুক্ষণ পরই শুরু হয় দমকা হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি নামে। দুই ঘণ্টায় ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে সিলেটে ৬৭ মিলিমিটার।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ঢাকায় এখন তাপপ্রবাহ নেই। বৃষ্টিতে তাপমাত্রাও কমেছে। তবে দেশের বিস্তীর্ণ অঞ্চলে তাপপ্রবাহ বিরাজ করছে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, নোয়াখালী, রাজশাহী, পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

“এ তাপপ্রবাহ ২৫ মে পর্যন্ত অব্যাহত থাকতে পারে বিভিন্ন অঞ্চলে। এ সময় কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। মাসের শেষে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে,” বলেন রুহুল কুদ্দুস।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা থবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে ।

এছাড়া দেশের অন্যত্র অস্হায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকতে পারে।

আরও পড়ুন