স্বাস্থ্যখাতে বিনিয়োগ বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে দেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ আরও বাড়ানোর গুরুত্ব উঠে এসেছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 06:38 PM
Updated : 8 March 2021, 06:38 PM

সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

জাহিদ মালেক বলেন, “বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ কম- এটা বাড়াতে হবে। উন্নত দেশে জনপ্রতি গড়ে তিন হাজার ডলার ব্যয় করে। আমাদের মতো অনুন্নত দেশে গড়ে ১০০ ডলারের নিচে আছে।

“এ কারণে স্বাস্থ্যখাতে বিনিয়োগ বাড়াতে হবে বলে আমি মনে করি। যদি আমরা ব্যয় না বাড়াই, লোকবল, যন্ত্রপাতির ব্যবস্থা না করি, হাসপাতালের ব্যবস্থা না করি। তাহলে কি যে হবে তা করোনাভাইরাস শিখিয়ে দিয়ে গেল। এ কারণে আমাদের সামনে নজর দিতে হবে।”

তিনি বলেন, করোনাভাইরাস দেখিয়ে দিয়েছে স্বাস্থ্য খাতকে অবহেলা করলে পৃথিবীর কী অবস্থা হয়, অর্থনীতি কীভাবে ধ্বংস হয়ে যায়।

“অনেক দেশের অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। ১২ ট্রিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে পৃথিবীর। বাংলাদেশের ক্ষতি হয়েছে ১২ থেকে ২০ বিলিয়ন ডলারের।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতে খরচের ব্যাপারে বাংলাদেশে এখনও বৈষম্য আছে।

“উন্নত দেশে জনপ্রতি গড়ে তিন হাজার ডলার ব্যয় করে। আমাদের মতো অনুন্নত দেশে গড়ে ১০০ ডলারের নিচে আছে। তারপরও আমরা অনেক দেশের থেকে ভালো করেছি। এ কারণে স্বাস্থ্যখাতে বিনিয়োগ বাড়াতে হবে বলে আমি মনে করি। যদি আমরা ব্যয় না বাড়াই, লোকবল, যন্ত্রপাতির ব্যবস্থা না করি, হাসপাতালের ব্যবস্থা না করি তাহলে কি যে হবে তা করোনাভাইরাস শিখিয়ে দিয়ে গেল। এ কারণে আমাদের সামনে নজর দিতে হবে।”

‘করোনার এক বছরে বাংলাদেশ: সাফল্য ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক, বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, বিএমএর মহাসচিব অধ্যাপক ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাচিপের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান এবং বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ,পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন বক্তব্য দেন।