যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন সেনাপ্রধান

বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 02:49 PM
Updated : 28 Jan 2021, 02:49 PM

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে এই সফরে শুক্রবার তিনি ঢাকা ত্যাগ করবেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার আইএসপিআরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাপ্রধান এই সফরে যুক্তরাষ্ট্রের অফিস অব দি সেক্রেটারি অব ডিফেন্স ফর পলিসি সাউথ ও সাউথইস্ট এশিয়াতে আঞ্চলিক প্রতিরক্ষা এবং দুই দেশের পারস্পরিক সামরিক সহযোগিতা বিষয়ক আলোচনায় অংশ নেবেন।

এছাড়া তিনি মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা ও প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করবেন। যুক্তরাষ্ট্রের সেনাপ্রধানের সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাত করবেন এবং আলোচনায় অংশ নেবেন।

“সাক্ষাতকালে তিনি দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক আরো জোরদার এবং পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।” 

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে জেনারেল আজিজ আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মিলিটারি অ্যাডভাইজার এবং আন্ডার সেক্রেটারি জেনারেলদের সাথেও মতবিনিময় করবেন বলে জানিয়েছে আইএসপিআর।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন শান্তিরক্ষা মিশন সুষ্ঠুভাবে পরিচালনা এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

সফর শেষে আগামী ১২ ফেব্রুয়ারি সেনাবাহিনী প্রধানের দেশে ফিরবেন বলে জানিয়েছে আইএসপিআর।