কিউএসের ‘এশিয়ার সেরা ৬৫০ বিশ্ববিদ্যালয়ে’ বাংলাদেশের ১১টি

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) জরিপে ‘এশিয়ার সেরা ৬৫০ বিশ্ববিদ্যালয়ের’ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 07:57 PM
Updated : 25 Nov 2020, 07:57 PM

এর মধ্যে সবার উপরে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান তালিকায় ১৩৪তম। তারপরে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ১৯৯তম স্থানে।

বুধবার সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১’ শীর্ষক তালিকা প্রকাশ করা হয়েছে।

তালিকায় বাংলাদেশের তিনটি সরকারি এবং আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবার উপরে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২২৮তম।

এছাড়া তালিকায় ২৭১ থেকে ২৮০ এর মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ৩৫০ থেকে ৪০০ এর মধ্যে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং ৪০১ থেকে ৪৫০ এর মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি রয়েছে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) রয়েছে ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ৫৫১ থেকে ৬০০ এর মধ্যে।

কিউএস র‌্যাংকিং-২০২০ এ ‘এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর’ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১৩৫তম, তার আগের বছর ছিল ১২৭তম। আর ২০২০ সালের তালিকায় বুয়েটের অবস্থান ছিল ২০৭তম এবং তার আগের বছর ছিল ১৭৫তম।

এই তালিকায় এবারও প্রথম স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। দ্বিতীয় স্থানে চীনের সিনহুয়া ইউনিভার্সিটি এবং তৃতীয় স্থানে সিঙ্গাপুরের ন্যানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি রয়েছে ।

১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে এই র‌্যাংকিং করেছে কিউএস। একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হারের মতো বিষয়গুলো বিবেচনায় নিয়েছে তারা।