অনুমতি না নিয়ে অর্জিত প্রাথমিক শিক্ষকদের সনদ সার্ভিসবুকে অন্তর্ভুক্তের নির্দেশ

যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেসব শিক্ষক ডিগ্রি ও প্রশিক্ষণ নিয়েছেন, সেসব সনদ যাচাই করে তাদের সার্ভিসবুকে অন্তর্ভুক্তের নির্দেশ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 11:40 AM
Updated : 27 Oct 2020, 11:40 AM

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে।

সরকারি কর্মচারীরা চাকরিরত অবস্থায় কোনো ডিগ্রি নিতে চাইলে বা কোনো চাকরির পরীক্ষায় অংশ নিলে কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।

অনেক সময় বিষয়টি না জেনে বা পড়াশোনা চলাকালীন চাকরিতে যোগ দেওয়ার পর স্নাতকোত্তর বা এ ধরনের ডিগ্রি শেষ করেন। কিন্তু কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে এসব সনদ অর্জন করায় তা সার্ভিসবুকে যুক্ত করতে পারেন না।

চিঠিতে বলা হয়েছে, “সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সাধারণত চাকরিতে যোগদানকালে যেসব সার্টিফিকেট জমা দেন তা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শিক্ষাগত যোগ্যতা/প্রশিক্ষণ অর্জন করলে তাও সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হয়।

“কিন্তু অনেক শিক্ষক অধ্যয়নরত থাকাকালীন চাকরিতে যোগদান করেছেন এবং পরবর্তীতে চাকরিরত অবস্থায় অধ্যয়ন সম্পন্ন করেছেন।”

এছাড়া অনেক শিক্ষক নৈশকালীন বা খন্ডকালীন কোর্স সম্পন্ন করেছেন কিন্তু অসচেতনতার কারণে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করা হয়নি উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া যদি কোনো শিক্ষক শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতা অর্জন করে থাকেন তবে উক্ত যোগ্যতা বা অভিজ্ঞতা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

তাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার সনদগুলো যাচাই করে সার্ভিসবুকে অন্তর্ভুক্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে অনুরোধ করা হয়েছে।

তবে এখন থেকে শিক্ষাগত যোগ্যতা অর্জনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করতে হবে বলেও চিঠিতে বলা হয়েছে।