ভারতের সঙ্গে বিমান চলাচলের পথ খুলছে

করোনাভাইরাস মহামারীর কারণে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকলেও চলতি মাসে আকাশপথে বিশেষ বিমান যোগাযোগ ব্যবস্থা চালু করতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 06:29 PM
Updated : 13 Oct 2020, 07:17 PM

মঙ্গলবার ঢাকায় ভারতের নতুন হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে বৈঠকের পর একথা জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

‘এয়ার বাবল’ চালুর ‘খুব কাছে পৌঁছে গেছেন’ জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা কিছু অনুরোধ করেছি, তারা ইতিবাচক সাড়া দিয়েছে।”

সিভিল এভিয়েশনসহ অন্যান্য কর্তৃপক্ষ ‘এয়ার বাবল’ তৈরির কাজ চূড়ান্ত করছে বলে জানান মাসুদ বিন মোমেন।

বিশেষ পরিস্থিতিতে নিয়মিত ফ্লাইট বন্ধের সময় দুটি দেশ যখন বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করে, তাকে ‘এয়ার বাবল’ বলে।

এই বিশেষ ব্যবস্থায় কারা কারা যাওয়া-আসা করতে পারবেন, তা দেশ দুটির আলোচনার মধ্য দিয়ে ঠিক হয়।

ভারত এখন ভুটান, মালদ্বীপ, আফগানিস্তান ছাড়াও মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাষ্ট্র-কানাডার সঙ্গে ‘এয়ার বাবল’ পরিচালনা করছে।

বিমান চলাচল বন্ধ থাকায় ভারতের নতুন হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী সম্প্রতি বাংলাদেশে আসেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পায়ে হেঁটে। (ফাইল ছবি)

বাংলাদেশের বেসরকারি খাতে কাজ করা ভারতীয় নাগরিক এবং ভারতের হাসপাতালে চিকিৎসা নিতে ইচ্ছুক রোগীদের সুবিধার্থে ‘এয়ার বাবল’ চালুর প্রস্তাব গত অগাস্টে ঢাকা সফরে এসে দিয়েছিলেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

সে প্রস্তাবের ধারাবাহিকতায় কী প্রক্রিয়ায় এ বিশেষ বিমান যাতায়াত চালু হবে, তা নিয়ে কাজ করছে দুই দেশের বিভিন্ন সংস্থা।

মেডিকেল রোগীদের সঙ্গে একজনের স্থলে তিনজন অ্যাটেনডেন্ট নিতে পারার সুযোগ ভারত দিচ্ছে বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্র সচিব মাসুদ।

তিনি বলেন, “একজন মেডিক্যাল রোগীর সঙ্গে এখন একজন অ্যাটেনডেন্ট যেতে পারেন। একজন রোগীর সঙ্গে যেন ২ জন অ্যাটেনডেন্ট যেতে পারেন, আমরা সে অনুরোধ করেছিলাম। এমন অনুরোধে ভারত ৩ জন এ্যাটেনডেন্ট সাথে যাওয়ার অনুমতি দিয়েছে।”